আজ রবিবার ৫ মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

প্রথম ধাপে খাগড়াছড়ির ৪ উপজেলায় ভোট ৮ মে

মোবারক হোসেন, খাগড়াছড়ি : | প্রকাশের সময় : শুক্রবার ২২ মার্চ ২০২৪ ০৭:২৩:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

প্রথম ধাপে খাগড়াছড়ির ৪ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণায় নির্বাচন কমিশন (ইসি) এ তথ্য জানিয়েছেন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১৫ এপ্রিল, ভোটগ্রহণ ৮ মে।

প্রথম ধাপেই খাগড়াছড়ি জেলার মনিকছড়ি, ল²ীছড়ি, রামগড় ও মাটিরাঙ্গা উপজেলা নির্বাচন হচ্ছে। এছাড়াও রাঙ্গামাটি জেলার সদর, কাউখালী, জুরাছড়ি ও বরকল এবং বান্দরবান জেলার সদর, রোয়াংছড়ি, থানছি ও আলীকদম উপজেলায় একই তারিখে ভোট গ্রহণ হবে। 

বৃহস্পতিবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন সভা শেষে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করেন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। 

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী প্রথম ধাপের ভাট গ্রহণ ৮ মে। প্রথম ধাপে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমার শেষ তারিখ ১৫ এপ্রিল, বাছাই ১৭ এপ্রিল, প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। তিনি বলেন, ইভিএমে ভোট হবে ২২টি উপজেলায় এবং বাকিগুলোতে ব্যালট পেপারে নির্বাচন হবে। নির্বাচন হবে দলীয় প্রতীকে। পাশাপাশি স্বতন্ত্র প্রার্থীরাও নির্বাচন করতে পারবেন।

উল্লেখ্য, সংশোধিত নির্বাচন পরিচালনা বিধি ও আচরণ বিধি অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থী হতে কোনো সমর্থন সূচক তালিকা দেওয়ার প্রয়োজন নেই; রঙিন পোস্টার ছাপাতে পারবেন প্রার্থীরা। প্রচারণার সময়ও পাচ্ছে বেশি; তবে জামানতের পরিমাণ বেড়েছে এবার। এবার দলীয় প্রতীকে ভোট হলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ কোনো প্রার্থীকে দলীয় মনোনয়ন দিচ্ছে না। আর বিএনপি অংশ নিচ্ছে না এ নির্বাচনে।