আজ শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

বান্দরবানে পৌর এলাকায় সরকারী রাস্তা দখল: স্থানীয়দের চলাচলে বাঁধা

এইচ এম সম্রাট, বান্দরবান : | প্রকাশের সময় : শুক্রবার ২৪ ডিসেম্বর ২০২১ ০৭:৪১:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

বান্দরবানের পশ্চিম বালাঘাটায় অবৈধভাবে পৌরসভার নির্মিত স্থানীয়দের চলাচলের সরকারী রাস্তা পাকা পিলার দিয়ে দখল করেছে প্রভাবশালী মহল। স্থানীয়দের চলাচলের সরকারি রাস্তা দখলে বাঁধা দেয়া পৌরসভার কর্মকর্তাদের সাথেও খারাপ আচরণ করেছে দখলকারীরা। শুক্রবার সকালে এ ঘটনা ঘটে।

জনপ্রতিনিধি ও স্থানীয়রা জানায়, বান্দরবান পৌরসভার এক নাম্বার ওয়ার্ডের পশ্চিম বালাঘাটা এলাকায় জনৈক জসিম গং পৌরসভার নির্মিত দীর্ঘদিনের পুরনো ইটের রাস্তা পাকা পিলার দিয়ে দখল করে নিয়েছে প্রভাবশালী একটি মহল। এতে রাস্তার দুপাশে বসবাসকারী পরিবারদের চলাচলের পথ বন্ধ হয়ে গেছে। খবর পেয়ে পৌরসভার কাউন্সিলর এবং স্থানীয় বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা ঘটনাস্থলে গিয়ে অবৈধ ভাবে দখল বন্ধের জন্য নিষেধ করেন। এসময় দখলকারী প্রভাবশালীরা পৌরসভার কর্মকর্তাসহ স্থানীয়  নেতাদের সাথে খারাপ আচরণ করেন। পরবর্তীতে স্থানীয়দের প্রতিরোধের মুখে পাকা পিলারগুলো সরিয়ে নেয়ার কথা দিলেও শেষপর্যন্ত সরিয়ে নেয়নি। এতে ঐ রাস্তা দিয়ে চলাচলকারী ১৫ পরিবার চরম ভোগান্তিতে পড়েছে।

ভুক্তভোগী জিয়াউল হক, শাহীনুর আক্তার, মোহাম্মদ আলী অভিযোগ করে বলেন, দখলকারীরা পৌরসভার নির্মিত সরকারি রাস্তা নিজেদের দাবী করে আমাদের কাছে মোটা অংকের টাকা দাবী করেছিলো। তাদের চাহিদা মত টাকা না দেয়ায় পাকা পিলার দিয়ে রাস্তাটি দখল করে নিয়েছে। পৌরসভার কাউন্সিলর এবং কর্মকর্তাদের কথাও শোনেননি। আমরা বিষয়টি নিয়ে উধ্বর্তন কর্তৃপক্ষের বরাবরে লিখিত অভিযোগ করবো।

দখলদার মোঃ জসিম ও জিয়াবুল বলেন, আমাদের জায়গায় পৌরসভা অবৈধ ভাবে রাস্তা করেছিলো। পারিবারিক ঝামেলা মিটে যাওয়ায় আমরা রাস্তার নিজেদের জায়গা দখলে নিয়েছি।

স্থানীয় পৌর কাউন্সিলর মোহাম্মদ নাছির বলেন, পৌরসভার অর্থায়নে রাস্তা নিজেদের বলে জোরপূর্বক দখল করে নিয়েছে তারা। পৌর কর্তৃপক্ষের বাঁধাও তারা মানছেনা। বিষয়টি আমি উধ্বতনদের কাছে জানিয়েছি।

বিষয়টি নিশ্চিত করে বান্দরবান পৌরসভার সচিব তৌহিদুল ইসলাম জানান, পৌরসভার সরকারি রাস্তা দখল করে নেয়ার অভিযোগ পেয়েছি। রাস্তা দখল করায় স্থানীয় অনেক পরিবার চলাচলের ভোগান্তিতে পড়েছো। বিষয়টি পুলিশকেও অবগত করা হয়েছে। বন্ধের দিন থাকায় তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া সম্ভব হয়নি। তবে দ্রুত আইনগত ব্যবস্থা রাস্তাটি দখলমুক্ত করে পুনরায় স্থানীয়দের চলাচলের পথ খুলে দেয়া হবে।