আজ রবিবার ১৬ জুন ২০২৪, ২রা আষাঢ় ১৪৩১

সন্দ্বীপে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

ইলিয়াছ সুমন, সন্দ্বীপ : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ ০৩:৫৪:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

সন্দ্বীপ  ২৯ তম 'জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ-২০২৪' এর উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার  (২৩ মে ) সকাল ১০ টায়  পূর্ব হারামিয়া গোলাম মোস্তফা  সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের কৃমিনাশক সেবন করানোর মাধ্যমে কার্যক্রমের শুভ উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মানস বিশ্বাস ।

 

এসময় আরও উপস্থিত ছিলেন 

মেডিকেল টেকনোলজিস্ট (ইপিআই) নাজিম উদ্দীন, সহকারী স্বাস্থ্য পরিদর্শক হাওয়ান্নুর বেগম, স্বাস্থ্য সহকারী মোঃ ইউসুফ, মোঃ কামরুল হাসান,  গোলাম মোস্তফা  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিজাম উদ্দিন, স্কুলের  শিক্ষক-শিক্ষিকা এবং উপজেলা স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মচারীবৃন্দ।

উপজেলা স্বাস্থ্য ও  পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মানস বিশ্বাস  বলেন,  শিক্ষার্থীদের ১ ডোজ কৃমিনাশক ঔষধ (এলবেন্ডাজল ৪০০ মি.গ্রা.) সেবন করানো হয়। কৃমি নাশক ঔষধটি নিরাপদ এবং এটি শারীরিক ও মানসিক বৃদ্ধির সহায়ক হিসাবে কাজ করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত তথ্য থেকে জানা গেছে, কৃমির সংক্রমণে পূর্ণবয়স্ক মানুষের চেয়ে শিশুরা বেশি ভোগে। শূন্য থেকে ৪ বছর বয়সীদের ৭ শতাংশ, ৫ থেকে ১৪ বছর বয়সীদের ৩২ শতাংশ, ১৫ থেকে ২৪ বছর বয়সীদের ১৫ শতাংশ, ২৫ থেকে ৪৪ বছর ৭ শতাংশ, ৪৫ থেকে ৫৪ বছর বয়সীদের ৫ শতাংশ, ৫৫ বছরের অধিক বয়সী মানুষের মধ্যে ৪ শতাংশ কৃমিজনিত রোগে আক্রান্ত হয়। উল্লেখ্য সন্দ্বীপ উপজেলায় এবার কৃমি সপ্তাহে ৫৫ হাজার শিশুকে কৃমিনাশক সেবন  ঔষধ খাওয়ানো হবে।

এবং মোট টার্গেট নির্ধারণ করা হয়েছে ৮৪ হাজার।