আজ শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

সড়কে শৃঙ্খলা ও দুর্ঘটনা রোধকল্পে ১লা জুলাই থেকে কঠোর অভিযান পরিচালনা করবে বান্দরবান জেলা পুলিশ

এইচ এম সম্রাট,বান্দরবান : | প্রকাশের সময় : সোমবার ২৭ জুন ২০২২ ০৫:৪৫:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

সড়কে শৃঙ্খলা ও দুর্ঘটনা রোধকল্পে বেশ কিছু সিদ্ধান্ত নিয়ে আগামী ১লা জুলাই থেকে কঠোর অভিযানে নামছে বান্দরবান জেলা পুলিশ। সোমবার বেলা ১১টায় পুলিশ সুপারের সম্মেলন কক্ষে বান্দরবান ট্রাপিক পুলিশের উদ্যোগে এবিশেষ সভা অনুষ্ঠিত হয় ।

পুলিশ সুপার জেরিন আক্তারের সভাপতিত্বে  সভায় উপস্থিত ছিলেন, পৌর মেয়র ইসলাম বেবী, অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল, বিআরটিএ মোটরযান পরিদর্শক মোঃ মামুনুর রশিদ,সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মোসলেহ উদ্দীন,বাস মালিক সমিতির সভাপতি আব্দুল কুদ্দুছ ও সাধারন সম্পাদক ঝন্টু দাশ,প্রেসক্লাবের সাধারন সম্পাদক মিনারুল হক ও সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুসহ বাস,ট্রাক,জীপ,টেক্সি ও অটো রিক্সার মালিক এবং চালক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।  উপস্থিত সকলের মতামতের ভিত্তিত্বে সড়কে শৃঙ্খলা ও দুর্ঘটনা রোধকল্পে আগামী ১লা জুলাই থেকে নিম্নোক্ত সিদ্ধান্ত বাস্তবায়নে কঠোর অভিযানে নামছে বান্দরবান জেলা পুলিশ।

টমটম বা অটোরিক্সাঃ শহরের চলাচলকারী ব্যাটারি চালিত সকল টমটম বা অটোরিক্সা ৫জনের বেশী যাত্রী পরিবহন করতে পারবেনা। ভাড়া পুর্নঃনির্ধারন এবং চালকের ইউনিফর্ম নিশ্চিত করন,২০ কিলিমিটারের বেশী গতিতে না চালানো,ফিটনেস পরিক্ষার মাধ্য্যমে চলাচলে অনুপযোগী গাড়ি বাতিল করা এবং অতিরিক্ত এলইডি লাইট অপসারন করা।

তিন চাকা মাহিন্দ্রা ও সিএনজিঃ রেজিষ্ট্রেশনবিহীন তিন চাকা চালিত সকল মাহিন্দ্রা ও সিএনজি কে রেজিষ্ট্রেশনের আওতায় আনা এবং ভাড়া নির্ধারন করে তালিকা প্রকাশ করা।

মোটরসাইকেলঃ হেলমেট বিহীন মোটরসাইকেল চালনা বন্ধ। মোটরসাইকেল থেকে অতিরিক্ত এলইডি লাইট অপসারন করা। হেডলাইটের উপরের অংশ কালো টেপ বা রং লাগানো।

মাহিন্দ্রা পিকাপ বা চাঁদের গাড়িঃ লাইসেন্স বিহীন চালক দ্বারা গাড়ি চালানো বন্ধ করা। গাড়িতে মিউজিক সিষ্টেম ব্যবহার না করা। অতিরিক্ত গতিতে গাড়ি না চালানো। শহরের মধ্যে রাস্তা দখল করে গাড়ি পার্ক না করা।

ট্রাকঃ ধারনক্ষমতা অতিরিক্ত মালামাল বহন না করা। গাড়ির বর্ডির বাইরে অতিরিক্ত মালামাল বোঝাই না করা।

বাসঃ নির্মানাধীন কেন্দ্রীয় বাস টার্মিনালের কিছু অংশ সাময়ীক সময়ের জন্য ব্যবহার উপযোগী করার ব্যবস্থা নিবে পৌরসভা। বাস ষ্টেশনে যানজট তৈরী করে অনেক গুলো বাস দাঁড়িয়ে থাকতে পারবেনা। যাত্রী উঠা না শেষে সব বাস টার্মিনালে চলে যাবে। 

এছাড়াও জেলার বাইরে থেকে আসা পর্যটকবাহী গাড়ি চালকদেরর সচেতনতার লক্ষ্যে বান্দরবান প্রেসক্লাব ও জেলা পুলিশের উদ্যোগে লিফলেট ছাপিয়ে তা রেইছা চেক পোষ্ট থেকে বিতরনের সিদ্ধান্তাও হয় সভায়।