আজ রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

লামায় প্রশাসনের হস্তক্ষেপে বন্ধ হলো বাল্যবিবাহ

বেলাল আহমদ,লামা(বান্দরবান) প্রতিনিধি : | প্রকাশের সময় : শনিবার ১৩ অগাস্ট ২০২২ ০৪:৩১:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

বান্দরবানের লামা উপজেলা প্রশাসনের হস্তক্ষেপেএক নবম শ্রেণির স্কুলছাত্রীর বাল্য বিবাহ বন্ধ হয়েছে। (১২ আগষ্ট ) শুক্রবার দুপুর ৩টার দিকে ফাইতং ইউনিয়নের ৬নং ওয়ার্ড নয়াপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোস্তফা জাবেদ কায়সার ও (ইউপি) চেয়ারম্যান মোঃ ওমর ফারুকের নির্দেশে ঘটনাস্থলে গিয়ে ওই বিয়েটি বন্ধ করে দেন। 

 

ফাইতং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ওমর ফারুক বিষয়টি নিশ্চিত করে বলেন, বাল্য বিবাহ পড়ানো হবে না বলে মেয়ের পরিবারের পক্ষ থেকে লিখিত অঙ্গীকার নেওয়া হয়েছে।

 

সরেজমিনে ও স্থানীয় সূত্র জানাযায়, নয়াপাড়া গ্রামের মোহাম্মদ ইমাম উদ্দিনের স্কুলপড়া মেয়ে মোছাম্মৎ তাসনিম আক্তার ফাতেমা (১৬) সঙ্গে চকরিয়া কাকারা ইউনিয়ন ১নং ওয়ার্ড মধ্যম পাহাড় পাড়া মোহাম্মদ জাফর আলমের ছেলে,মোহাম্মদ রায়হান উদ্দিন সাথে আজ বিয়ের দিন ধার্য করা হয়েছিল।

 

 স্থানীয় লোকজন বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যানকে জানায়। পরে তাদের নির্দেশে ৬নং ওয়ার্ডের সদস্য, মহিলা মেম্বার তাদের বাড়িতে গিয়ে বিয়েটি বন্ধ করেন। এসময় বিয়ে বাড়িতে ডেকোরেশন দিয়ে আপ্যায়নের আয়োজন চলমান রেখে বিয়ে গেইট খোলে ফেলতে দেখা যায়।

 

এরপর সেখানে গিয়ে হাজির হন লামা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার প্রতিনিধি। তারা ছাত্রী পরিবারের সদস্যদের সতর্ক করে লিখিত অঙ্গীকার নেন।

 

লামায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোস্তফা জাবেদ কায়সার বলেন, ঘটনাটি অবগত হওয়ার পর প্রতিনিধি পাঠিয়ে বিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। তারা ১৮ বছর না হওয়া পর্যন্ত এ কাজ থেকে বিরত থাকার অঙ্গীকার করেছে।