আজ শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

বান্দরবানে সেনা রিজিয়নের উদ্যোগে চিত্রাঙ্কন প্রতিযোগীতা অনুষ্ঠিত

এইচ এম সম্রাট,বান্দরবান : | প্রকাশের সময় : শনিবার ৬ অগাস্ট ২০২২ ০৫:৪৩:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

শিক্ষার্থীদের মধ্যে সংস্কৃতিবোধ ,দেশপ্রেম , সম্প্রীতি ও প্রকৃতির প্রতি ভালোবাসা সৃষ্টি এবং সৃজনশীলতার বিকাশের লক্ষ্যে বান্দরবান সেনা রিজিয়নের উদ্যোগে চিত্রাঙ্কন প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে। 

শনিবার সকাল ১০টায় বান্দরবান 

বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে চিত্রাঙ্কন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। এতে সদর উপজেলার সাতটি বিদ্যালয়ের প্রায় ৩শতজন ছাত্র/ছাত্রী অংশ গ্রহন করে।

একই সাথে বান্দরবান জোনের সাথে সামঞ্জস্য রেখে আলীকদম , রুমা , নাইক্ষ্যংছড়ি এবং বলিপাড়া জোনের আওতাধীন শিক্ষার্থীদের স্ব স্ব জোনের ব্যবস্থাপনায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় । এসব উপজেলায় ৪৮ টি বিদ্যালয়ের ৭৪৮ জন ছাত্র/ছাত্রী চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহন করেন ।

এদিকে বান্দরবান ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজে অনুষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগীতায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বিজয়ী ৫০ জনের মাঝে পুরস্কার বিতরন করেন

বান্দরবান সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জিয়াউল হক।

এসময় বান্দরবান ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজের অধ্যক্ষ লেঃ কর্নেল সিরাজুল ইসলাম উকিল,সদর জোন কমান্ডার লেঃ কর্নেল মাহামুদুল হাসান,রিজিয়নের জেএসও-৩ শিক্ষা ক্যাপ্টেন ফয়সাল। এছাড়াও উক্ত অনুষ্ঠানে শিক্ষ,অভিবাবক ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে রিজিয়ন কমান্ডার বলেন, বাংলাদেশ সেনাবাহিনী সদর দপ্তর ২৪ পদাতিক ডিভিশনের অধীন বান্দরবান বিজিয়ন শান্তি , সম্প্রীতি ও উন্নয়ন বজায় রাখার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে । সম্প্রীতির পার্বত্য বান্দরবান জেলায় ১২ টি ক্ষুদ্র নৃ - গোষ্ঠীর বসবাস । দূর্গম পাহাড়ি এলাকার জনগণ সাধারণত প্রকৃতির উপর নির্ভর করে জীবনযাপন করে থাকে । আধুনিক শিক্ষাসহ অন্যান্য সামাজিক সুবিধা হতে বঞ্চিত এই জনগোষ্ঠীর যে কোন দূর্যোগ মোকাবেলায় বন্ধু হয়ে বাংলাদেশ সেনাবাহিনী পাঁচ দশকের বেশি সময় যাবত পাশে রয়েছে । শিক্ষার মান উন্নয়নে এবং শিক্ষার্থীদের মধ্যে সংস্কৃতিবোধ ,দেশপ্রেম , সম্প্রীতি ও প্রকৃতির প্রতি ভালোবাসা সৃষ্টি এবং সৃজনশীলতার বিকাশের লক্ষ্যে এই চিত্রাঙ্কন প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে।

 এধরনের সৃজনশীল কাজগুলোতে শিক্ষার্থীদের অংশগ্রহণ করার জন্য আগ্রহ সৃষ্টিসহ  বেশি বেশি বই , পত্রিকা , ম্যাগাজিন , পাশাপাশি সমাজে সুন্দরভাবে বেড়ে ওঠতে নিয়মিত পড়ালেখা চালিয়ে যাওয়ার জন্য আহবান জানান তিনি । তিনি আরো বলেন,বাংলাদেশ সেনাবাহিনী পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙ্গালিসহ সকল ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনসাধারণের আপদকালীন সময়ে তাদের পাশে থেকে সর্বাত্মক সহায়তা প্রদান করে আসছে। আজকের এই চিত্রাঙ্কন প্রতিযোগিতা তারই একটি দৃষ্টান্তমূলক উদাহরণ । বাংলাদেশ সেনাবাহিনী ভবিষ্যতেও পার্বত্য এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ সকল জাতি ও ধর্মের মানুষের পাশে থেকে তাদের জীবনমান উন্নয়ন এবং যে কোন প্রয়োজনে সর্বদা নিরলসভাবে কাজ করে যাবে ।