আজ মঙ্গলবার ৭ মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১

খাগড়াছড়িতে বৈসাবি উৎসব’র উদ্বোধন

মোবারক হোসেন, খাগড়াছড়ি: | প্রকাশের সময় : শনিবার ৬ এপ্রিল ২০২৪ ১২:২৬:০০ পূর্বাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

খাগড়াছড়ি পার্বত্য জেলায় ৫ দিনব্যাপী পাহাড়ি জনগোষ্ঠীর প্রধান সামাজিক উৎসব “বৈসাবি” এবং বাংলা নববর্ষ উৎসব’র উদ্বোধন করা হয়েছে। ৫ এপ্রিল শুক্রবার খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে টাউন হল প্রাঙ্গণে এ উৎসবের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

পরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। চাকমা, মারমা, ত্রিপুরা, সাঁওতাল ও বাঙালিসহ সর্বস্তরের মানুষের অংশগ্রহণে শোভাযাত্রাটি পরিণত হয় মিলনমেলায়। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তরুণ-তরুণীর ঐতিহ্যবাহী পোশাক পরে নেচে গেয়ে বর্ণিল করে তোলে শোভাযাত্রাকে। খাগড়াছড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী পানি খেলার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শরীফ মো. আমান হাসান, গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল রাইসুল ইসলাম, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, খাগড়াছড়ি ডিজিএফআই’র ডেট কমান্ডার কর্নেল আব্দুল্লাহ মো. আরীফ, খাগড়াছড়ি সদর জোন কমান্ডার লে. কর্নেল আবুল হাসনাত জুয়েল, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর ও খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, জেলা পরিষদের সদস্যসহ বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধান ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।