আজ মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১

‘শেখ হাসিনার অবদান আজীবন স্মরণ রাখবে বান্দরবানবাসী’

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শনিবার ১৮ জুন ২০২২ ০৪:৫৪:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান আজীবন স্মরণ রাখবে বান্দরবানবাসী। পার্বত্য শান্তিচুক্তির ফলে পার্বত্য এলাকার দীর্ঘ দিনের সমস্যা নিরসনে শেখ হাসিনা যেই সুদূরপ্রসারী চুক্তি করেছেন তার সুফল পাচ্ছে পার্বত্যবাসী।

আর এই শান্তি চুক্তির ফলে পাহাড়ে শান্তি এসেছে, হচ্ছে উন্নয়ন। শনিবার (১৮ জুন) দুপুরের দিকে বান্দরবানের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রবাসী কল্যাণ ব্যাংকের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বীর বাহাদুর উশৈসিং বলেন, শেখ হাসিনার কারণে দেশের ৬৩ জেলায় প্রবাসী কল্যাণ ব্যাংক চালু হয়েছে। আর এই ব্যাংক বিদেশ যাত্রীদের বন্ধু হিসেবে কাজ করছে।  

তিনি বলেন, এই সরকারের আমলেই দেশের মানুষ সর্বোচ্চ সেবা পাচ্ছে। বয়স্ক ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, বিধবা ভাতার পাশাপাশি সরকার জনগণের জীবনযাত্রার মান উন্নয়নে কাজ করছে, আর এর সুফল পাচ্ছে সাধারণ জনগণ।  

প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং আরও বলেন, বিদেশ যেতে দক্ষ কর্মশক্তিকে সহায়তা করা আর বিদেশ থেকে দেশে ফিরে নতুনভাবে কাজ করার সুযোগ সৃষ্টি করা ও এবং যাবতীয় ঋণ সহায়তা দেওয়ার লক্ষ্য নিয়ে বান্দরবানে প্রবাসী কল্যাণ ব্যাংকের যাত্রা শুরু হয়েছে। আর এই ব্যাংক এখন থেকে বান্দরবানবাসীর পাশে থাকবে।

অনুষ্ঠানে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমটি) মহাপরিচালক মো. শহীদুল আলম এনডিসি, জেলা প্রশাসক (ডিসি) ইয়াছমিন পারভীন তিবরীজি, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হক, অতিরিক্ত পুলিশ সুপার মো. রেজা সরোয়ার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুরাইয়া আক্তার সুইটি, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কায়েসুর রহমান, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হকসহ সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বান্দরবান টিটিসি শিক্ষক-শিক্ষীকা ও বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণপ্রাপ্ত ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

প্রবাসী কল্যাণ ব্যাংকের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে বিএমটির মহাপরিচালক মো. শহীদুল আলম এনডিসি বলেন, দেশের ৯৭তম শাখা হিসেবে বান্দরবানে এই প্রবাসী কল্যাণ ব্যাংকের যাত্রা শুরু হয়েছে। আর এখন থেকে প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ কর্মীরা সহজেই এই ব্যাংক থেকে অর্থ নিয়ে বিদেশ যেতে পারবেন। এমনকি বিদেশ থেকে দেশে এসে নতুন কোনো কর্মে নিয়োজিত হলে তাকে এই ব্যাংক সার্বিক সহযোগিতা করবে।  

তিনি আরও বলেন, ২০২১-২২ অর্থ বছরে বান্দরবান টিটিসি থেকে বিভিন্ন প্রশিক্ষণ নিয়ে বান্দরবানের ৪৩৯ জন ছাত্র-ছাত্রী বিশ্বের বিভিন্ন দেশে কর্মসংস্থানের সুযোগ পেয়েছেন এবং আগামীতেও আরও দক্ষ জনশক্তি তৈরিতে এ প্রতিষ্ঠান তাদের কর্মকাণ্ড অব্যাহত রাখবে।