আজ শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

সেতুর ওপরে গাড়ির স্ট্যান্ড

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : মঙ্গলবার ৪ জানুয়ারী ২০২২ ০৮:১৪:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

কিছুদিন আগেও বান্দরবান শহরের সাধারণ মানুষজন সাঙ্গু ব্রিজের ওপর দাঁড়িয়ে নদী ও প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতেন। পাশাপাশি নদী, ব্রিজ ও আশপাশের পরিবেশ দেখে মুগ্ধ হতেন পর্যটকরা। এখন আর সেই দৃশ্য দেখা যায় না। সন্ধ্যা নামলেই ব্রিজের ওপর বিভিন্ন যানবাহন সারিবদ্ধ করে রাখা হয়। দেখে মনে হয়, গাড়ির স্ট্যান্ড। স্থানীয় সূত্র জানায়, ব্রিজের ওপর ইজিবাইক, সিএনজি, ট্রাক ও বাসসহ বিভিন্ন যানবাহন দাঁড় করিয়ে রাখা হয়। সাধারণ মানুষজন ও পর্যটকদের ব্রিজের ওপর দাঁড়ানো কিংবা নদী এবং প্রকৃতির সৌন্দর্য দেখার সুযোগ নেই। উল্টো মানুষের চলাচল বেড়ে গেলে ঘটে যায় দুর্ঘটনা।

সরেজমিনে দেখা যায়, ব্রিজে উঠার মুখে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে রাখা হয়েছে ইজিবাইক, সিএনজি ও ট্রাক। ব্রিজের দুই পাশে পার্কিং করে রাখা হয়েছে বিভিন্ন যানবাহন। মানুষের চলাচলের জায়গাটুকু নেই।

সাঙ্গু ব্রিজ এলাকার বাসিন্দা মো. ফখরুল ইসলাম বলেন, আগে প্রতিদিন বিকালে ব্রিজে ঘণ্টার পর ঘণ্টা সময় কাটাতাম। বন্ধুরা আড্ডা দিতাম। আশপাশের সৌন্দর্য উপভোগ করতাম। কিন্তু এখন ব্রিজ দিয়ে চলা মুশকিল। দাঁড়ানোর কোনও জায়গা নেই। গাড়ি পার্কিংয়ের কারণে দুর্ঘটনার আশঙ্কায় থাকতে হয়।

শহরের বাসিন্দা মো. মনিরুল ইসলাম বলেন, শহরের ওপর দিয়ে বয়ে যাওয়া সাঙ্গু নদীর ওপর সাঙ্গু ব্রিজের অবস্থান। বাজারের ট্রাফিক মোড় সংলগ্ন ব্রিজটি পর্যটকদের পছন্দের স্থান। বাজারে আসা অনেকেই এখানে সময় কাটাতেন। পর্যটকরা সেতুতে উঠে নদী ও প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতেন। কয়েক মাস ধরে ব্রিজের ওপর যত্রতত্র গাড়ি পার্কিং করে রাখা হয়। ব্রিজের মনোরম দৃশ্য এখন আর নেই। পুরো ব্রিজ গাড়ির দখলে। দেখে মনে হয় গাড়ির স্ট্যান্ড।

জানতে চাইলে বান্দরবান ইজিবাইক মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. নুর হোসেন বলেন, পার্কিংয়ের ব্যবস্থা না থাকায় ব্রিজের ওপর গাড়ি রাখছেন চালকরা। আমরা চাই প্রশাসন যেন আমাদের গাড়ি রাখার ব্যবস্থা করে দেয়। তাহলে ব্রিজের ওপর আর কেউ গাড়ি রাখবে না।

এ বিষয়ে বান্দরবান ট্রাফিক পরিদর্শক (টিআই) মো. আবদুল কুদ্দুস বলেন, বিষয়টি আমরা জেনেছি। দ্রুত সময়ের মধ্যে ব্রিজের ওপর থেকে গাড়িগুলো সরিয়ে যানজট মুক্ত করবে ট্রাফিক পুলিশ।