আজ শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

সন্দ্বীপে আটটি কেন্দ্রে এস এস সি ও সমমানের পরিক্ষার্থী ৩৬৪৫, সংক্ষিপ্ত সিলেবাসে ১৯ জুন পরিক্ষা শুরু

ইলিয়াছ সুমন সন্দ্বীপ : | প্রকাশের সময় : বুধবার ১৫ জুন ২০২২ ০৮:০০:০০ অপরাহ্ন | দেশ প্রান্তর

আগামী রোববার ১৯ জুন শুরু হতে যাচ্ছে  সারা দেশের ন্যায় চট্টগ্রাম শিক্ষা  বোর্ডের অধিনে সন্দ্বীপ উপজেলার এস এস সি ও সমমানের পরিক্ষা। এতে অংশ নিচ্ছে ২৮ টি মাধ্যমিক বিদ্যালয়, ১০ টি দাখিল মাদ্রাসা ও ১ টি ভোকেশনাল স্কুলের  ৩ হাজার ৬৪৫ জন পরিক্ষার্থী। মোট আটটি কেন্দ্রে এ  পরিক্ষা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে কেন্দ্র কেন্দ্রে পাঠানো হয়েছে পরিক্ষার খাতা পত্র। ১৯ জুন থেকে শুরু হতে যাওয়া এ পরিক্ষা চলবে ৬ জুলাই পর্যন্ত। এবার ও এ পরিক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসেই। জাতীয় ভাবে এ বছর এস এস সি ও সমমানের পরিক্ষার্থী কমলে ও সন্দ্বীপে এবার পরিক্ষার্থী বাড়ছে। গত বছরের তুলনায় এবার পরিক্ষার্থী বাড়ছে ৮৯৫ জন। আটটি কেন্দ্রে এখন চলছে শেষ মুহূর্তের আসন বসানোর কাজ, পরিক্ষা চলাকালে প্রশ্নপত্র ফাঁস ও গুজব ছড়ানোর বিরুদ্ধে কঠোর নজরদারিতে রয়েছে কতৃপক্ষ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সুত্রে জানা যায় সন্দ্বীপ উপজেলার আটটি কেন্দ্রের মধ্যে এস এস সির ৬ টি কেন্দ্র , ২ হাজার ৯৬৮ জন, দাখিলের ১ টি কেন্দ্র ৪৪৭ জন, এস এস সি ভোকশনালের ১ টি কেন্দ্রে ২৩০ জন পরিক্ষার্থী এবারের পরিক্ষায় অংশ গ্রহন করবে। এস এস সি ৬ টি কেন্দ্রের মধ্যে কার্গিল সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৫৯৯ জন, আবেদা ফয়েজ বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪৩৫ জন, সন্তোষপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৫৩৬ জন, একে একাডেমির গাছুয়া কেন্দ্রে ৪০৬ জন, মুছাপুর হাজী আবদুল বাতেন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৫৫০ জন, মুছাপুর বদিউজ্জামান উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪৪২ জন, দাখিলের ১ টি কেন্দ্রে বশিরিয়া আলহাজ্ব আবু বক্কর ছিদ্দিক ফাজিল মাদ্রাসা কেন্দ্রে ৪৪৭ জন, এ ছাড়া ভোকেশনালের এক মাত্র কেন্দ্রে ২৩০ জন পরিক্ষায় অংশ গ্রহন করবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ শফিউল আজম বলেন ১৯ জুন রোববার এস এস সি ও সমমানের পরিক্ষা শুরু হবে, পরিক্ষায় যাবতীয় প্রস্ততি শেষ পথে এখন বেঞ্চ বসানোর কাজ চলছে, এবং সকল প্রকার পদক্ষেপ গ্রহন করা হয়েছে। নির্ধারিত ৩০ মিনিট আগে পরিক্ষার্থীদের পরিক্ষার হলে আসতে হবে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা( ইউএনও) সম্রাট খীসা দৈনিক সাঙ্গু কে বলেন পরিক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা বলবৎ থাকবে, পরিক্ষায় সার্বিক নিরাপত্তার জন্য আইন শৃংখলা বাহিনী ও ম্যাজিস্ট্রেট নিয়েজিত থাকবে। এ ছাড়া মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী পরিক্ষা চলাকালে ১৫ জুন থেকে পরবর্তী ৩ সপ্তাহ পর্যন্ত সন্দ্বীপ উপজেলার সকল কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।