আজ সোমবার ১৩ মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১

শেখ হাসিনার সঙ্গে বৈঠক ফলপ্রসূ হয়েছে: মোদি

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : শুক্রবার ৮ সেপ্টেম্বর ২০২৩ ১০:৩২:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

দিল্লিতে অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ সম্মেলনে আমন্ত্রণ পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সম্মেলন শুরুর আগে শুক্রবার (৮ সেপ্টেম্বর) মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

শুক্রবার বিকেলে নয়াদিল্লিতে নিজের বাসভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন মোদি। বৈঠকে উপস্থিত ছিলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল-সহ দু'দেশের একাধিক শীর্ষ কর্মকর্তা। 

 

বৈঠকের ঠিক পর পরই প্রধানমন্ত্রী মোদি নিজের এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে বাংলায় লেখেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। গত ৯ বছরে ভারত-বাংলাদেশ সম্পর্কের অগ্রগতি খুবই সন্তোষজনক। আমাদের আলোচনায় কানেক্টিভিটি, বাণিজ্যিক সংযুক্তি ও আরও অনেক বিষয় অন্তর্ভুক্ত ছিল।

 

বৈঠকের পর ভারতের প্রধানমন্ত্রী দপ্তর থেকে বলা হয়েছে, নতুন-নতুন ক্ষেত্রে ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে। যোগাযোগ ব্যবস্থা, সংস্কৃতির মতো একাধিক ক্ষেত্রে দু'দেশের বন্ধন আরও মজবুত করার বিষয়ে তারা একমত হয়েছেন। সেই সঙ্গে দু'দেশের মানুষের সম্পর্কের বন্ধনও মজবুত করার বিষয়ে একমত হয়েছেন এই দুই প্রধানমন্ত্রী। 

 

জি-২০ শীর্ষ সম্মেলনে বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে দিল্লিতে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাগতিক দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শুক্রবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় দীর্ঘ বৈঠক করেছেন। প্রধানমন্ত্রী মোদির বাসভবনে দীর্ঘ দেড় ঘণ্টা ধরে চলে ওই বৈঠক।