আজ শনিবার ১৮ মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

লামার সরই বাজারে অবাধে বিক্রি হচ্ছে লাইসেন্সবিহীন দোকানে জ্বালানি তেল

বেলাল আহমদ,লামা (বান্দরবান) প্রতিনিধি: | প্রকাশের সময় : শুক্রবার ২০ অক্টোবর ২০২৩ ০৩:১১:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

বান্দরবানের লামা উপজেলার সরই ডলুছড়ি বাজারে কোন প্রকার অনুমোদন ছাড়াই অবাধে বিক্রি হচ্ছে জ্বালানি তেল। দোকান গুলোতে নেই কোন প্রতিষ্ঠানের নাম।অবৈধভাবে ৬/৭টি দোকানে প্রতিদিন কয়েক হাজার লিটার  অকটেন, ডিজেল, কেরোসিনের মতো দাহ্য পদার্থ বিক্রয় করছে পুরোদমে। যেকোন সময় এই বাজারে বড় ধরনের অগ্নিদুর্ঘটনার সম্ভাবনা রয়েছে বলে ধারণা করছেন স্থানীয়রা। এভাবে অবাধে জ্বালানি তেল বিক্রি হলেও সংশ্লিষ্ট প্রশাসনের নেই কোন যথাযথ নজরদারী।

সরেজমিন পরিদর্শনে, লামা সরই ডলুছড়ি বাজারের মো. জিয়াবুল এর মালিকানাধীন জিয়া মটরস,বাজার ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলামের মালিকানাধীন তৈহিদ অয়েল পয়েন্ট, মো. জাহেদ এর মালিকানাধীন শাহপীর ট্রেডার্স,  সাইফুল ইসলামের মালিকানাধীন বার আউলিয়া অয়েল এজেন্সী ও আবুল হোসেন এর মালিকানাধীন বার আউলিয়া ট্রেডিং ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স ও টিন সার্টিফিকেট ছাড়া অন্য কোন বৈধ কাগজ পত্র দেখাতে পারেনি।

সাধারণত, অকটেন, পেট্রোল, ডিজেল, কেরোসিনের মতো দাহ্য পদার্থ বিক্রয় করতে বিষ্ফোরক লাইসেন্স, জেলা প্রশাসক, স্থানীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ, স্বাস্থ্য কমপ্লেক্স, পরিবেশ অধিদপ্তর, থানা প্রশাসন, উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন দপ্তরের ছাড়পত্র নিতে হয়। এসব প্রক্রিয়া শেষ হলে তেল সরবরাকারী প্রতিষ্ঠান পদ্মা, মেঘনা ও যমুনা থেকে ডিলারশীপ বাধ্যতামূলক। সরই বাজারের অবৈধ দোকানদাররা এসব আইনকে তোয়াক্কা না করেই নিজেদের মতো করে জ্বালনি তেলের ব্যবসা চালিয়ে যাচ্ছে।জানা যায় এসব তেলের বেশির ভাগ ভেজাল মিশ্রিত।

সরই বাজার ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক ও তৈহিদ অয়েল পয়েন্ট এর মালিক তৌহিদুল ইসলাম বলেন, আমার মামা লামা উপজেলা সদরে জ্বালানী তেলের ব্যবসা করেন। তার লাইসেন্স আমিও সরই বাজারে ব্যবসা চালিয়ে আসছি। সরকারকে প্রতি বছর ভ্যাটও দিচ্ছি। এতোদিন কেউ তেল বিক্রয়ের অনুমতিপত্র চাইনি বলে প্রশ্ন করেন তিনি। 

 

লামা ফায়ার সার্ভিস স্টেশন ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার সাফায়েত হোসেন জানান, লামা উপজেলার সরই একটি দুর্গম এলাকা। সরই বাজারে জ্বালানী তেল বিক্রি হচ্ছে ফায়ার লাইসেন্স ছাড়া সেটি ব্যাপারে আমার জানা ছিলোনা। জ্বালানি তেল বা পদার্থ বিক্রয় করতে অবশ্যই ফায়ার লাইসেন্স থাকতে হবে। ব্যবসায়ীরা নিজেদের মতো করে ব্যবসা পরিচালনা করতে পারবে না।

এ ব্যাপারে লামা উপজেলা নির্বাহী অফিসার মোস্তফা জাবেদ কায়সার বলেন, জ্বালানি তেল বিক্রয় করতে বিধি নিষেধ রয়েছে। যদি ডিলার ব্যতিত কেউ জ্বালানি তেল বিক্রয় করে বৈধ কোন কাগজপত্র ছাড়া তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করে তাদের আইনের আওতায় আনা হবে।