আজ বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

রোয়াংছড়ি উপজেলায় স্যাপলিং কর্মসূচী ক্লোজ আউট সভা

হ্লাছোহ্রী মারমা, রোয়াংছড়ি প্রতিনিধি : | প্রকাশের সময় : মঙ্গলবার ২১ ডিসেম্বর ২০২১ ০৬:৫৫:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

বান্দরবানের রোয়াংছড়িতে হেলেন কেলার ইন্টার ন্যাশনাল সংস্থার এর বাস্তবায়নকারী সংস্থার গ্রাউস এনজিও এর স্যাপলিং কর্মসূচী ক্রোজ আউট সভা উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। 

২১ ডিসেম্বর (মঙ্গলবার) রোয়াংছড়ি উপজেলায় স্যাপলিং কর্মসূচী ক্রোজ আউজ সভায় সভাপতিত্বে করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান চহাইমং মারমা,  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নিবার্হী কর্মকর্তা মোঃ ফোরকান এলাহি অনুপম, বিষেশ অতিথি ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আথুইমং মারমা, উপজেলা স্বাস্থ্য পঃপ কর্মকর্তা ডাঃ মংহ্লাপ্রু, উপজেলা কৃষি কর্মকর্তা হাব্বিবুন নেচ্ছা, বান্দরবান জেলার স্যাপলিং প্রকল্পের ব্যবস্থাপক ডাঃ অংসাজাই মারমা। 

এ সময়ের হেলেন কেলার ইন্টার ন্যাশনাল এনজিও স্যাপলিং প্রকল্পের ব্যবস্থাপক ডাঃ অংসাজাই মারমা শুভেচ্ছা বক্তব্য মাধ্যমে বলেন বান্দরবান জেলায় স্যাপলিং প্রকল্পের ৫টি উপজেলায় কাযর্ক্রম রয়েছেন। বাস্তবায়ন সংস্থা গ্রাউস এনজিও'র মাধ্যমে রোয়াংছড়ি উপজেলাতে স্যাপলিং প্রকল্পের উদ্দেশ্য জীবন- জীবিকা, মাতৃ-শিশু স্বাস্থ্য ও পুষ্টি, স্বাস্থ্য পরিচর্যা, দুযোর্গ পূর্ব প্রস্তুতি নিয়ে কাজ করে থাকেন। স্যাপলিং প্রকল্প শুরু হয়েছে ৩০সেপ্টেম্বর ২০১৫ইং সাল থেকে ৩১ ডিসেম্বর ২০২১ ইং সাল পযর্ন্ত মেয়াদ ছিল। প্রকল্পটি তিনটি পার্ট হিসেবে ভাগ করে আর্থ-সামাজিক, স্বাস্থ্য ও পুষ্টি, এবং দুযোর্গ। 

স্লাইড সো মাধ্যমে জানা যায় আইইএইচএফপি গ্রুপের ৫১০৩ জন উপকার ভোগী ছিলেন,  ২৮৯ পরিবারে মাতৃ-শিশু স্বাস্থ্য ও পুষ্টি, অর্থ বছর ২০১৮-১৮ সালে ৩১৭টি লার্নিং সেস্টার,  ২০২০ সালের ২৮৯ টি আওতায় আনছে। প্রকল্পের ৬ বছরে বরাদ্দ ছিল ইউএস মার্কিন ডলার $৩১,০৫৪,০২৪ ডলার। 

রোযাংছড়ি উপজেলা নিবার্হী কর্মকর্তা মোঃ ফোরকান এলাহি অনুপম বলেন স্যাপলিং প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য অনুযায়ী পার্বত্য চট্টগ্রাম বান্দরবান জেলার রোয়াংছড়ি উপজেলাতে সরাসরি তৃণমূল জনগণের সাথে কাজ করেছেন এবং প্রকল্পটি বাস্তবায়নের সুন্দরভাবে বাস্তবায়িত হওয়ার ধন্যবাদ জ্ঞাপন করেছেন।  এধরনের প্রকল্প ভবিষ্যতে আরো কাজ করতে পারলে জনগণের উপকার হবে বলে মনে করেন।

সময়ের উপস্থিত ছিলেন গ্রাউস এনজিও বানি প্রকল্পের উপজেলা মনিটরিং অফিসার অংচউ মারমা, ৩৪৯নং ঘেরাউ মৌজা হেডম্যান শৈসাঅং মারমা, পাড়া কারবারি, মেম্বার সহ প্রকল্পের কর্মকর্তাসহ প্রমুখ।