আজ শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

রামুর গর্জনিয়াতে বিনা মূল্যে শিক্ষার্থীদের রক্তের গ্রুপ নির্ণয়

মোঃ ইফসান খান ইমন,নাইক্ষ‍্যংছড়ি: | প্রকাশের সময় : শনিবার ৩০ জুলাই ২০২২ ০৫:৫৬:০০ অপরাহ্ন | দেশ প্রান্তর

‘রক্তের গ্রুপ জানব, রক্ত দান করব’ স্লোগান সামনে রেখে 

কক্সবাজারের রামুর গর্জনিয়া ইউনিয়নে শিক্ষার্থীদের বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে।

 

শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত গর্জনিয়ার পোয়াংগেরখিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, অত্র বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি হাফিজুল ইসলাম চৌধুরীর প্রধান পৃষ্টপোষকতায়-

সরকার কর্তৃক নিবন্ধনপ্রাপ্ত স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন রামু ব্লাড ডোনার'স সোসাইটি এ কর্মসূচির আয়োজন করে।

 

বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয়ের উদ্বোধন করেন- কর্মসূচির প্রধান পৃষ্টপোষক ও পোয়াংগেরখিল সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি হাফিজুল ইসলাম চৌধুরী। রামু ব্লাড ডোনার'স সোসাইটির প্রতিষ্টাতা কফিল উদ্দিন উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনা করেন। এসময় স্থানীয় সমাজ সেবক ও পোয়াংগেরখিল সরকারি প্রাথমিক বিদ্যালয় পিটিআই কমিটির সভাপতি মুফিদুল আলম, প্রধান শিক্ষক কিশোর কুমার ধর, সহকারি শিক্ষক আতিকুর রহমান, মাঝিরকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনামুল হক'সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

 

সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত পোয়াংগেরখিল  সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাঝিরকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং গর্জনিয়া উচ্চবিদ্যালয়ের অন্তত ৪০০ শিক্ষার্থী রক্ত পরীক্ষা করে গ্রুপ জেনে নিয়েছে।

 

রক্তের গ্রুপ জানতে আসা শিক্ষার্থীরা জানান, সহপাঠীরা সবাই এক সঙ্গে নিজ বিদ্যালয়ে রক্তের গ্রুপ পরীক্ষা করলাম। প্রথমে ভয় পেয়েছিলাম। এখন থেকে প্রয়োজন পড়লে মানুষকে রক্ত দেব। রক্তের গ্রুপ নির্ণয়ের প্রমান পত্রটি আবার বিদ্যালয়ের ইউনিক আইডি করতেও জমা দিতে হচ্ছে। 

 

পোয়াংগেরখিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কিশোর কুমার ধর বলেন-‘রক্ত যেহেতু শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ, তাই রক্তের গ্রুপ জেনে রাখাটা খুবই জরুরি। শিক্ষার্থীদের ইউনিক আইডিতেও রক্তের গ্রুপ নির্ণয় এর প্রমান পত্র জমা দিতে হচ্ছে। তাই অভিভাবকদের দুর্ভোগ এবং অর্থ বাঁচাতে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি হাফিজুল ইসলাম চৌধুরী বিনা মূল্যে শিক্ষার্থীদের রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্প বাস্তবায়ন করে অনেক মহৎ কাজ করেছেন। উনাকে আমরা সাধুবাদ জানাচ্ছি।'