আজ শুক্রবার ১০ মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১

রামগড়ে দুইদিনব্যাপি ৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন

রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি : | প্রকাশের সময় : রবিবার ১৯ ডিসেম্বর ২০২১ ০৯:১৮:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

রামগড়ে দুইদিনব্যাপি ৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন করা হল। এ উপলক্ষে রামগড় টাউনহলে  বসেছে দুইদিনব্যাপি বিজ্ঞান ও প্রযুক্তি মেলা।

 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের সার্বিক তত্বাবধানে এবং রামগড় উপজেলা প্রশাসন ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর আয়োজনে রামগড় টাউন হলে রবিবার সকালে উপজেলা নির্বাহী অফিসার উম্মে হাবিবা মজুমদার এর সভাপতিত্বে বিদ্যালয় ও কলেজ ভিক্তিক দুই দিনব্যাপি ৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২১ এর শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথী উপজেলা চেয়ারম্যান বিশ^ প্রদিপ কুমার কার্বারী। 

 

বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় রামগড় সরকারী ডিগ্রি কলেজ, রামগড় সরকারী উচ্চ বিদ্যালয়, রামগড় বালিকা উচ্চ বিদ্যালয়, রামগড় আইডিয়াল বিদ্যালয়, চৌধুরী পাড়া উচ্চ বিদ্যালয় ও বলিপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের খুদে বিজ্ঞানীরা তাদের আবিষ্কারগুলি উপস্থাপন করেন। 

 

আবিষ্কারগুলির মধ্যে লেবু ও আলু থেকে বিদ্যুৎ উৎপাদন, মর্ডান বায়োগ্যাস প্লান, চিনির সাহায্য মিশ্রিত রংয়ের ঘনত্ব আলাদা করা, আসল ও নকল ডিম পরীক্ষা, আধুনিক নগরায়ন আবার কেউ আবিস্কার করেছেন রাত্রিকালীন সোলার, বাড়ি ও প্রতিষ্ঠান ভিক্তিক ফায়ার ও সিভিল ডিপেন্স সিগনাল, বিদ্যুতিক লাইন সমস্যায় এর্লান ও বাতি সিগনাল, সৌর বিদ্যুতে আধুনিক সড়ক, অটো বাড়ী সুরক্ষা সিগনাল যন্ত্র, পানির পাম্প, ম্যাজিক, পনি উত্তরণ প্রক্রিয়া উল্লেখযোগ্য।