আজ রবিবার ১২ মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১

রাজস্হলীতে সেনাবাহিনীর অভিযানে অবৈধ গোল কাঠ জব্দ

রাজস্থলী ( রাঙামাটি) প্রতিনিধি : | প্রকাশের সময় : বুধবার ১ ডিসেম্বর ২০২১ ০৩:৫৮:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার রাজভিলা রেন্জের আওতাধীন বালুমুড়া এলাকা হতে গোপন সংবাদের ভিত্তিতে  কাপ্তাই জোন অটল ৫৬  বেঙ্গলের অধিন বাঙালহালিয়া ক্যাম্পের ওয়ারেন্ড অফিসার ফয়সাল এর   নেতৃত্বে   মঙ্গলবার বিকাল ৪ টায় বিপুল পরিমান অবৈধ  বিভিন্ন প্রজাতির গোল কাঠ জব্দ করে। 

স্থানীয়  এলাকাবাসী  ও বন বিভাগ সূত্রে জানাযায়,রাজস্থলী উপজেলাধীন  বালু মুড়া এলাকায় রাতের আধারে পাচারের উদ্যােশে কাঠ গুলো আনা হলে গোপন সংবাদের ভিত্তিতে  অবৈধ  বিভিন্ন প্রজাতির গোল কাঠ আটক করে, এবং সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে কাঠ পাচারকারি পালিয়ে যেতে সক্ষম হয়। আটক কৃত কাঠের আনুমানিক মূল্য  প্রায়  ১লক্ষ  ৬০ হাজার টাকা  হবে বলে জানাগেছে। কাঠ পাচার রোধের বিষয়ে কথা হলে বন বিভাগের দায়িত্বরত কর্মকর্তা  জানান, আমাদের  লোকবল সংকটের কারণে আমরা কাঠ পাচার রোধ করা সম্ভব হয়না। 

এ ব্যাপারে আইন শৃঙ্খলাবাহিনী বলেন, প্রতিদিন কাঠ পাচার রোধ অব্যাহত থাকবে।আটককৃত কাঠ গুলো রাজভিলা  রেন্জ কে হস্তান্তর করা হয়েছে। গত কয়েক দিন ধরে সেনাবাহিনীর কাঠ পাচার রোধে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। উল্লেখ্য যে প্রতিদিন রাজভিলা রেন্জের আওতাধীন হতে রাতের বেলায় কাঠ পাচারকারীরা কাঠ পাচার করে আসছে। ইতিপূর্বে ৫৬ বেঙ্গল দায়িত্ব নেওয়ার পর হতে কাঠ পাচার রোধে অগ্রণী ভুমিকা রেখেছেন।

যদি কাঠ পাচার রোধ সম্ভব না হলে অদুর ভবিষৎ পার্বত্য অঞ্চল ন্যারা ভুমিতে পরিণত হবে  এতে কোন সন্দেহ নেই।এবং অক্সিজেনের মারাত্মক ঘাটতি হওয়ার সম্ভাবনা রয়ে যায়।