আজ শুক্রবার ১০ মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১

মিরসরাইয়ে মানারুল কুরআন একাডেমির উদ্যোগে ফ্রি হেপাটাইটিস-বি ভ্যাকসিন প্রয়োগ

নিজস্ব প্রতিবেদক, মিরসরাই: | প্রকাশের সময় : শুক্রবার ১৭ ডিসেম্বর ২০২১ ০৫:৪৮:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

মিরসরাইয়ে মানারুল কুরআন একাডেমির উদ্যোগে ভর্তির কার্যক্রমের অংশ হিসেবে ফ্রি হেপাটাইটিস-বি ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৭ ডিসেম্বর) মানারুল কুরআন একাডেমির অর্থায়নে পপুলার ফার্মার সার্বিক তত্বাবধানে ও সামাজিক সংগঠন মানবতার তরী সহযোগিতায় হেপাটাইটিস-বি সম্পর্কে সচেতনতা মূলক সেমিনার, হেপাটাইটিস-বি পরীক্ষা ও ভ্যাকসিন প্রদান কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

কাটাছরা ইউনিয়নের বামনসুন্দর এলাকার বাসিন্দা প্রবাসী মো. ইব্রাহীম চলতি বছরে  প্রতিষ্ঠা করেন মানারুল কুরআন একাডেমি। নতুন বছরে শিক্ষাকার্যক্রমের উদ্বোধনে এলাকাবাসির সচেতনতার লক্ষ্যে ফ্রি হেপাটাইটিস-বি পরীক্ষা ও ভ্যাকসিন প্রদান কার্যক্রমের আয়োজন করা হয়েছে। এইসময় প্রায় ২’শ জনের হেপাটাইটিস-বি পরীক্ষা ও ১’শ জনকে ভ্যাকসিন প্রদান করা হয়। পর্যায়ক্রমে পরবর্তীতে ৩ দফা ভ্যাকসিন প্রদান করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মানারুল কুরআন একাডেমির পরিচালক মনিরুল ইসলাম, পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেডর সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার (এ- গ্রেড ফার্মাসিস্ট) মোহাম্মদ আতিকুর রহমান, প্রোডাক্ট ম্যানেজার (এ- গ্রেড ফার্মাসিস্ট) মিনহাজ আহমেদ নাভেদ, রিজিওনাল সেলস ম্যানেজার (চট্টগ্রাম-২) মুহাম্মাদ মিজানুর রহমান, মানারুল কুরআন একাডেমির শিক্ষক মোহাম্মদ জিয়া উদ্দিন, হাসান হাফিজ পাভেল, কাওসার বিন আহমেদ, মানবতার তরী সংগঠনের সদস্য হোসাইন ইমাম রিগা, নিজাম উদ্দিন ভুট্টো খান, মুহাম্মদ আব্দুর রহিম, আশিকুল ঈমাম, সামসুদ্দিন ইসলাম, ইমতিয়াজ ইকরাম, হোসেন ফয়সাল, মিফতাহুল রাহাদ, তৌহিদুল রিফাত, রুবেল উদ্দিন, কাওসার উদ্দিন অনিক, মুহাম্মদ ইমরান খান মামুন প্রমুখ।

 

মানারুল কুরআন একাডেমির পরিচালক মনিরুল ইসলাম বলেন, প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মো. ইব্রাহীমের একক প্রচেষ্টায় আজকের এই মহৎ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। প্রতিষ্ঠানের সূচনালগ্নে ভর্তি কার্যক্রমের অংশ হিসেবে এলাকাবাসীর কল্যাণে এই উদ্যোগ নেওয়া হয়েছে। সকলের সার্বিক সহযোগিতায় আমারা আশাবাদি আগামীতে এই প্রতিষ্ঠানের উদ্যোগে বিভিন্ন সামাজিক কল্যাণ মূলক কার্যক্রম অনুষ্ঠিত হবে।

 

তিনি আরও বলেন, এই মানারুল কুরআন একাডেমিতে প্লে থেকে ওয়ান পর্যন্ত কিডস কুরআন ডিপ্লোমা (৩ বছর) ও দ্বিতীয় শ্রেণী থেকে ৫ম শ্রেণী পর্যন্ত (কিডস কুরআন গ্র্যাজুয়েশন (৪ বছর) চালু থাকবে। এর পাশাপাশি নূরানী, হেফজ্ ও সরকারী কারিকুলামও চলবে। 

 

পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেডর সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার (এ- গ্রেড ফার্মাসিস্ট) মোহাম্মদ আতিকুর রহমান বলেন, হেপাটাইটিস-বি একটি মরণব্যাধি রোগ। এই রোগের কারণে মানুষ লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারে আক্রান্ত হয়। বাংলাদেশের প্রতিবছর ১৫ লক্ষ মানুষ হেপাটাইটিস-বি ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। মানারুল কুরআন একাডেমির ভর্তি কার্যক্রম উপলক্ষে পপুলার ফার্মার সার্বিক তত্বাবধানে এলাকাবাসীর সচেতনতার লক্ষ্যে এই উদ্যোগ প্রশংসনীয়।