আজ শুক্রবার ১০ মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১

বান্দরবানে সেনা বাহিনীর উদ্যোগে গরীব ও দুস্থদের মাঝে নগদ অর্থ ও শীত বস্ত্র বিতরন

এইচ এম সম্রাট,বান্দরবান : | প্রকাশের সময় : বুধবার ১৫ ডিসেম্বর ২০২১ ০২:৩৫:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

বান্দরবান সেনা জোনের উদ্যোগে গরীব ও দুস্থ উপজাতি ও বাঙ্গালীদের মাঝে আর্থিক সহায়তা ও শীতবস্ত্র (কম্বল) বিতরন করা হয়েছে। বুধবার সকা‌ল ১০টায়  বান্দরবান সেনা রি‌জিয়‌নের আওতায় সদর জোনে বান্দরবান সদর উপজেলার ৫৫ টি অসহায় পরিবারের মা‌ঝে জোন কমান্ডার লেঃ কর্ণেল  মোহাম্মদ মইনুল হক প্রধান অ‌তি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত থে‌কে  এসব নগদ অর্থ ও শীত বস্ত্র বিতরন করেন

এসময় বান্দরবান  জোন কমান্ডার লেঃ কর্নেল মোহাম্মদ মঈনুল হক বলেন, পার্বত্য এলাকায় সেনাবাহিনীর ভুমিকা অক্সিজেনের মতো। বাংলাদেশ সেনাবাহিনী পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙ্গালিসহ সকল ক্ষুদ্র নৃ -গোষ্ঠী জনসাধারণের আপদকালীন সময়ে তাদের পাশে থেকে সর্বাত্মক সহায়তা প্রদান করে আসছে। আজকের এ সহায়তাও তারই একটি দৃষ্টান্তমূলক উদাহরণ।

তি‌নি আরও ব‌লেন, বাংলাদেশ সেনাবাহিনী ভবিষ্যতেও পার্বত্য এলাকার ক্ষুদ্র নৃ – গোষ্ঠীসহ সকল জাতি ও ধর্মের মানুষের পাশে থেকে তাদের জীবনমান উন্নয়ন এবং যে কোন প্রয়োজনে সর্বদা নিরলসভাবে কাজ করে যাবে।

 বান্দরবান রিজিয়নের নির্দেশনা মোতাবেক বান্দরবান  সেনা জোন  বান্দরবান সদর  ও রোয়াংছড়ি উপজেলার জনসাধারণের শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন বজায় রাখার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

 সদর উপজেলায় ম্রো, ত্রিপুরা, চাকমা, মার্মা , তঞ্চঙ্গ্যাসহ বিভিন্ন ক্ষুদ্র নৃ – গোষ্ঠীর জনগণ বসবাস করে।

দুর্গম পাহাড়ি এলাকার জনগণ সাধারণত প্রকৃতির উপর নির্ভর করে জীবনযাপন করে থাকে।এই জনগোষ্ঠীর যে কোন দূর্যোগ মোকাবেলায় বন্ধু হয়ে বাংলাদেশ সেনাবাহিনী পাঁচ দশকের বেশি সময় যাবৎ পাশে রয়েছে।

সেনাবাহিনীর উদ্যোগে বান্দরবান পার্বত্য জেলার  বসবাসরত দু:স্থ, ক্ষুদ্র ও নৃ – গোষ্ঠীর জনগণ ও বাঙ্গালীদের আর্থ সামাজিক উন্নয়নে ঘর নির্মাণ, কর্মসংস্থানের ব্যবস্থা করা, সন্তানদের লেখাপড়ার খরচ এবং চিকিৎসা সেবা আর্থিক সাহায্য প্রদান ইত্যাদি কার্যক্রম চলমান রয়েছে।

শুষ্ক মৌসুমে দূর্গম এলাকায় খাবার পানি সরবরাহের মাধ্যমে জনসাধারণের ভোগান্তি নিরসনে সেনাবাহিনী সর্বদাই সচেষ্ট রয়েছে। তাছাড়া করোনা ভাইরাস মোকাবেলায় জনগণকে সচেতন করার পাশাপাশি বিগত দুই বছর যাবৎ জরুরী স্বাস্থ্য সেবা, খাদ্য ও ঔষুধ সরবরাহ করা হয়েছে। 

এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের মাঝে স্কুল ব্যাগ, বই ও স্টেশনারী সামগ্রী বিতরণ করা হচ্ছে। এভাবে আর্তমানবতার সেবায় সেনাবাহিনী সর্বদা নিবেদিত ব‌লেও জানান তি‌নি। ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে।

এসময় বান্দরবান সেনানিবাসের বিভিন্ন সেনা কর্মকর্তা ও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সদস্যগণ উপস্থিত ছিলেন।