আজ সোমবার ১৩ মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১

বান্দরবানে সর্বক্ষেত্রে মানবতার উজ্জ্বল নক্ষত্র বীর বাহাদুর,মেয়র জহিরুল

বেলাল আহমদ, লামা (বান্দরবান) : | প্রকাশের সময় : রবিবার ১০ ডিসেম্বর ২০২৩ ০৪:৪৪:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে হিউম্যান এইড ইন্টারন্যাশনাল (আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা) বান্দরবান জেলা শাখার উদ্যোগে র্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে ৭৫তম বিশ্ব মানবাধিকার দিবস-২০২৩ পালিত হয়েছে।

 

রবিবার (১০ ডিসেম্বর)সকাল ১০টায় লামা পৌরসভার আলহাজ্ব ইসমাইল স্মৃতি মিলনায়তনে জন প্রতিনিধি,শিক্ষক,শিক্ষার্থী,

নারী নেত্রী,উন্নয়ন কর্মী,সাংবাদিক ও বিভিন্ন পেশা-শ্রেনীর মানুষ অংশ নেন। র্যালি শেষে দিবসটির তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

হিউম্যান এইড ইন্টারন্যাশনাল বান্দরবান জেলা সভাপতি মোঃ হেলাল উদ্দিন এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মোঃ রাকিব উদ্দিন এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লামা পৌর সভার মেয়র জহিরুল ইসলাম,প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন,বান্দরবান জেলা পরিষদ সদস্য ফাতেমা পারুল,বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,লামা প্রেস ক্লাবের যুগ্ন-সাধারণ সম্পাদক মোঃ ফরিদ উদ্দিন,লামা রিপোর্টার্স ক্লাবের সভাপতি মোঃ তৈয়ব আলী সহ প্রমূখ। 

 

প্রধান অতিথি পৌর সভার মেয়র জহিরুল ইসলাম বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন মানুষের অধিকার রক্ষার জন্য লড়াই-সংগ্রাম করেছেন। তিনি বাংলাদেশের সংবিধানে সুনিপুণভাবে মানবাধিকারের বিষয়গুলো সন্নিবেশিত করেন। এই সাংবিধানিক অধিকার তথা মানবাধিকার সুরক্ষা ও উন্নয়নের লক্ষ্য নিয়ে ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয় একটি স্বাধীন ও নিরপেক্ষ প্রতিষ্ঠান জাতীয় মানবাধিকার কমিশন।মেয়র জহিরুল ইসলাম আরো বলেন,বান্দরবানে সর্বক্ষেত্রে মানবতার উজ্জ্বল নক্ষত্র বীর বাহাদুর বান্দরবানের সাত উপজেলার প্রত্যন্ত অঞ্চলে যোগাযোগ, অবকাঠামো খাতে ক্ষমতাসীন সরকারের আমলে প্রায় ২৭শ কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হয়েছে। পনের বছরে বাস্তবায়িত এসব প্রকল্প পর্যটন শিল্পের বিকাশ এবং উৎপাদিত কৃষি পণ্যের বাজারজাতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সড়ক যোগাযোগ, সেতু নির্মাণ, শিক্ষা প্রতিষ্ঠানসহ অবকাঠামো উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করেছে। জেলার সাতটি উপজেলায় প্রত্যন্ত অঞ্চলে সড়ক নির্মাণসহ এক হাজার ৯৮৯টি প্রকল্প বাস্তবায়ন করেছে। যার মধ্যে বান্দরবান সদর উপজেলায় ৯৮৭টি, রোয়াংছড়িতে ১৫০টি, রুমায় ১৪৯টি, থানচিতে ১৫৮টি, লামায় ২৭৭টি, আলীকদমে ১২৪টি এবং নাইক্ষ্যংছড়ি উপজেলায় ১৪৪টি প্রকল্প রয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নে ব্যয় হয়েছে ১ হাজার ৩৮৬ কোটি ৯০ লাখ ৪৩ হাজার টাকা।এ উন্নয়ন ধারা অব্যাহত রাখতে ৭ম বারের মত বীর বাহাদুরকে জয়যুক্ত করতে নৌকায় ভোট চান মেয়র।