আজ মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১

বান্দবানের রুমায় ভ্রমণ নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শনিবার ১১ ফেব্রুয়ারী ২০২৩ ১০:৪০:০০ পূর্বাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

 

বান্দরবানে রোয়াংছড়ি উপজেলায় দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। তবে রুমা উপজেলায় অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। ফলে রুমা উপজেলা ছাড়া জেলার অন্য ছয়টি উপজেলায় দেশি-বিদেশি পর্যটকরা ভ্রমণ করতে পারবেন।
 
শুক্রবার সন্ধ্যায় দুইমাস পর বান্দরবান জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে রোয়াংছড়িতে অনির্দিষ্টকালের এ নিষেধাজ্ঞা বাতিল করা হয়।

প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী সূত্র জানায়, বান্দরবান জেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকাগুলোতে যৌথ বাহিনীর জঙ্গি ও সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত হচ্ছে। সাঁড়াশি অভিযানের কারণে ভ্রমণকারীদের নিরাপত্তা বিবেচনায় পর্যটকদের ভ্রমণে রুমা এবং রোয়াংছড়ি দুটি উপজেলায় গতবছরের ১১ ডিসেম্বর অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

নিষেধাজ্ঞার দুইমাস পর শুক্রবার সন্ধ্যায় রোয়াংছড়ি উপজেলায় অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা বাতিল করে জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। তবে রুমা উপজেলায় অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, যৌথ বাহিনীর সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত হওয়ায় নিরাপত্তা বিবেচনায় রুমা ও রোয়াংছড়ি দুটি উপজেলায় ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল ১১ ডিসেম্বর। তবে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় রোয়াংছড়ি উপজেলা অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা বাতিল করা হয়েছে। রুমা উপজেলা ব্যতীত জেলা অন্য ছয়টি উপজেলায় দেশি-বিদেশি পর্যটকরা ভ্রমণ করতে পারবেন। পর্যটকদের নিরাপদ ও আরামদায়ক আনন্দময় ভ্রমণ নিশ্চিত করতে কাজ করছে প্রশাসন।

এদিকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় রোয়াংছড়ি উপজেলার দেবতাকুম, শীলবান্ধা ঝর্ণা, শিপ্পি পাহাড়সহ দর্শণীয় স্থানগুলোতে ভ্রমণ করতে পারবেন পর্যটকেরা।