আজ সোমবার ৬ মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

ফটিকছড়ির হেয়াঁকো বাজারে প্রান্তীক ব্যবসায়ীদের উচ্ছেদের প্রতিবাদে পাঁচ ঘন্টা সড়ক অবরোধ

ফটিকছড়ি প্রতিনিধি | প্রকাশের সময় : বৃহস্পতিবার ১০ অগাস্ট ২০২৩ ১০:২২:০০ অপরাহ্ন | দেশ প্রান্তর

ফটিকছড়ির হেয়াকোঁ বাজারে সরকারী বাজার শেড থেকে প্রান্তিক ব্যবসায়ীদের উচ্ছেদের প্রতিবাদে চট্টগ্রাম-হেয়াকোঁ সড়ক ও রামগড়-ফেনী আঞ্চলিক সড়কের হেয়াকোঁ বাজারের চৌরাস্তায়  ব্যরিকেড দিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে বিক্ষুব্ধ ব্যবসায়ীরা।বৃহস্পতিবার  বিকাল চারটা থেকে রাত পৌনে আটটায় এ রিপোর্ট লেখা পর্যন্ত সড়কে অবস্থান করে বিক্ষোভ করে উচ্ছেদ হওয়া ব্যবসায়ীরা। এসময় ফেনী- খাগড়াছড়ি আঞ্চলিক সড়ক ও চট্টগ্রাম হেয়াকোঁ সড়কে শত শত যানবাহন আটকা পড়ে। এতে চরম ভোগান্তিতে পড়ে যাত্রীরা। এসময় বিক্ষুব্ধ ব্যবসায়ীরা প্রশাসনের বিরুদ্ধে বিভিন্ন ধরনের শ্লোগান দিতে থাকে।  

বিক্ষুব্ধ ব্যবসায়ীরা বলেন, উপজেলার দাঁতমারা ইউনিয়নের হেয়াকোঁ বাজারের ১৯৯৭ সালে তৎকালীন আওয়ামীলীগ সরকারের সময়ে ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য  সরকারিভাবে শেড নির্মাণ করা হয়। কিন্তু স্থানীয় একটি ভুমিদস্যু সিন্ডিকেট প্রান্তিক ব্যবসায়ীদের জন্য নির্মান করা সরকারী বাজার শেডের জায়গাটি তাদের দাবী করে গত ফেব্রুয়ারী মাসে উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রত্যক্ষ সহযোগিতায় বাজারশেড থেকে তাদেরকে উচ্ছেদের প্রচেষ্টা করে। সে সময় প্রান্তিক ব্যবসায়ীরা জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দায়ের করার পর উচ্ছেদ কার্যক্রম বন্ধ হয়। কিন্তু হঠাৎ করে (বৃহস্পতিবার) বিকাল তিনটার দিকে ফটিকছড়ি উপজেলার সহকারী কমিশনার (ভুমি) এটিএম কামরুল ইসলামের নেতৃত্বে প্রশাসন পুনরায় বাজার শেড থেকে বিনা নোটিশে প্রান্তিক এসব ব্যবসায়ীদের উচ্ছেদ করা শুরু করে। উচ্ছেদের সময় ব্যবসায়ীদের তরিতরকারীসহ বিভিন্ন প্রকার মুদি মালামাল তছনছ করে ফেলে দেয়া হয় বলে জানান তারা। এক পর্যায়ে ব্যবসায়ীরা বিক্ষুব্ধ হয়ে প্রতিরোধ শুরু করলে অবস্থা বেগতিক দেখে সহাকারী কমিশনার ভুমি সেখান থেকে চলে যান। উচ্ছেদ কাজে বাধা দেয়ার অভিযোগে শরীফ নামে এক ব্যবসায়ীকে আটক করে নিয়ে যায়।  এ ছাড়া বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি বাবলুকে শারীরিকভাবে লাঞ্ছিত করার অভিযোগ করেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের প্রতিবাদের মুখে সন্ধ্যায় আটক শরীফকে ছেড়ে দেয়া হয়। 

 

এদিকে, বিক্ষুব্ধ ব্যবসায়ীরা প্রায় ৫ ঘন্টা সড়ক অবরোধ করে রাখলেও প্রশাসনের নিষ্ক্রিয়তায়  আটকে পড়া শতশত যাত্রী ও চালকরা ক্ষোভ প্রকাশ করেন। পরে ব্যবসায়ীরা শুক্রবার বিকালে প্রতিবাদ সমাবেশের ঘোষণা দিয়ে ব্যারিকেট তুলে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।

 

প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামী লীগ নেতা মজিবুল হক মজুমদার, শ্রমিক লীগ নেতা আলী আক্কাস ভুট্টো, বাজার কমিটির সভাপতি বাবলু মজুমদার, ব্যবসায়ী নুরুল আলমসহ অনেকে।

 

এ বিষয়ে উপজেলার সহকারী কমিশনার (ভুমি) এটিএম কামরুল ইসলাম বলেন, 'হাটবাজারের নিয়ম অনুযায়ী উচ্ছেদ অভিযানে গিয়েছি। কোন ব্যবসায়ী সংক্ষুব্ধ হলে উধ্বর্তন কর্তৃপক্ষের কাছে আবেদন করতে পারে তবে সড়ক অবরোধ করতে পারে না।'