আজ সোমবার ৬ মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
খাগড়াছড়ি ২৯৮ নং সংসদীয় আসন, প্রচারণায়ও এগিয়ে

প্রতিদ্বন্ধিতাহীন নির্বাচনে হ্যাট্রিক জয়ের পথে নৌকার প্রার্থী কুজেন্দ্রলাল ত্রিপুরা

মোবারক হোসেন, খাগড়াছড়ি: | প্রকাশের সময় : শুক্রবার ২৯ ডিসেম্বর ২০২৩ ০৬:১৯:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনরে ভোট গ্রহণ। নির্বাচনী মাঠে প্রচার-প্রচারণায় এগিয়ে নৌকা প্রার্থী কুজেন্দ্র লাল ত্রিপুরা। অনেকটাই প্রতিদ্বন্ধিতাহীন এই নির্বাচনে হ্যাট্রিক জয়ের পথে এই নৌকা প্রতীকের প্রার্থী। অপেক্ষা শুধু ভোটের ফলাফল। 

নির্বাচনী মাঠে ৪জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করলেও একমাত্র আওয়ামীলীগের মনোনীত প্রার্থী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি ছাড়া অন্যদের কোন প্রচারণাই তেমন চোখে পড়েনি। অপর দিকে নির্বাচনকে সামনে রেখে সংশ্লিষ্ট কর্মকর্তারা সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। খাগড়াছড়ি জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা  মো. সহিদুজ্জামান ও পুলিশ সুপার মুক্তা ধর প্রতিনিয়ত অবাধ-সুষ্ঠু নির্বাচন করতে সংশ্লিষ্টদের সাথে বৈঠক করছেন অব্যাহতভাবে।

খাগড়াছড়ি সংসদীয় ২৯৮ নং আসনে ৪জন প্রার্থীরা হলেন- আওয়ামীলীগের প্রার্থী কুজেন্দ্র লাল ত্রিপুরা (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী মিথিলা রোয়াজা (লাঙ্গল), তৃণমূল বিএনপির প্রার্থী উশ্যে প্রæ মারমা (সোনালী আঁশ) ও ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী মো. মোস্তফা (আম প্রতীক)। 

প্রতীক বরাদ্দের পর থেকে আ’লীগের প্রার্থী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। তিনি গণসংযোগ, পথসভা-সমাবেশ করছেন প্রতিদিনই। তার পক্ষে নেতার্মীরাও মাঠে নেমেছেন। তিনি নৌকা মার্কায় ভোট চাচ্ছেন ও উন্নয়ন ও দেশের মানুষের শান্তির জন্য ৭ জানুয়ারি ভোটারদের কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার আহবান জানাচ্ছেন। তবে অপর প্রার্থীদের তেমন প্রচারণা চোখে না পড়লেও প্রচারণায় একেবাওে থেমে নেই, পোষ্টার দেখা গেছে বিভিন্ন অল-িগলিতে।

খাগড়াছড়ি সংসদীয় আসনে মূলত আওয়ামী লীগ, বিএনপি ও আঞ্চলিক রাজনৈতিক দল ইউপিডিএফ প্রসীত গ্রুপের ভোট ব্যাংক রয়েছে। ইউপিডিএফ প্রসীত গ্রুপ ২০০১ সাল থেকে নির্বাচনে অংশ নিয়ে তৃতীয় শক্তি হিসেবে আত্মপ্রকাশ করেছেন। এদিকে ৭জানুয়ারি ভোট বর্জনের ঘোষণা দিয়েছে সংগঠনটি। এছাড়া জেএসএস (এমএন) খাগড়াছড়িতে ৪র্থ শক্তি। তবে এবার বিএনপির পাশাপাশি এই দুটি আঞ্চলিক রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিচ্ছে না। ২০১৪ ও ২০১৮ সালে নির্বাচনে অংশ নিয়ে জাতীয় পার্টি খাগড়াছড়ি আসনে জামানত হারিয়েছিলেন। এবার খাগড়াছড়ি আসনে জাতীয় পার্টির প্রার্থী নতুন।

 

এদিকে বিএনপি ডামী নির্বাচন দাবি করে ভোটাদের কেন্দ্রে না যেতে প্রচারণা চালিয়ে পাড়া-মহল্যায় লিফলেট বিতরণ করছে। পর্যবেক্ষক মহল বলছেন, প্রতিদ্বন্দ্বিতাহীন এবারের নির্বাচনে কুজেন্দ্র লাল ত্রিপুরা বিজয়ী হয়ে হ্যাট্রিক করতে যাচ্ছেন।

খাগড়াছড়ি দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট জসিম উদ্দিন মজুমদার বলেন, খাগড়াছড়ি আসনে একপক্ষীয় প্রচার-প্রচারণা চলছে। আওয়ামীলীগের প্রার্থী কুজেন্দ্র লাল ত্রিপুরা ছাড়া অন্য প্রার্থীরা মাঠে নেই বললেই চলে। তিনি বলেন, কুজেন্দ্র লাল ত্রিপুরার রাজনৈতিক দক্ষতার কাছে অন্য প্রার্থীরা শিশু। ফলে কুজেন্দ্র লাল ত্রিপুরা হ্যাট্রিক করতে যাচ্ছেন এটা নিশ্চিত বলা যায়। আর অন্য প্রার্থীদের জামানত থাকে কিনা সন্দেহ।

খাগড়াছড়ি প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক তরুণ ভট্টাচার্য বলেন, কাগজে-কলমে ৪রজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও কুজেন্দ্র লাল ত্রিপুরার মতো হেভিয়েট প্রার্থীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার মতো শক্তি ও সামর্থ নেই তাদের। তাই কুজেন্দ্র লাল ত্রিপুরা যে আবার নির্বাচিত হতে যাচ্ছেন তা প্রায় নিশ্চিত।

খাগড়াছড়ি ২৯৮ সংসদীয় আসনে এবার ভোটার সংখ্যা রেড়েছে। বেড়েছে ভোট কেন্দ্রের সংখ্যা। সে সাথে ভোটার ও ভোটার সংশ্লিষ্টদের সুবিধার্থে বেশ কিছু ভোট কেন্দ্রও পরিবর্তন করা হয়েছে।

খাগড়াছড়ি জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার ৫ লাখ ১৫ হাজার ৩৪৬ জন। তার মধ্যে নারী ভোটার ২ লাখ ৫৩ হাজার ২৮৫ জন আর পুরুষ ভোটার ২ লাখ ৬২ হাজার ৬১। গত বারের চেয়ে ভোটার বেড়েছে ৭৩ হাজার ৬০৩ জন। তার মধ্যে প্রায় অর্ধেক ভোটার উপজাতি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার ছিল ৪ লাখ ৪১ হাজার ৭৪৩ জন। তার মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২৬ হাজার ৫২৪ এবং নারী ভোটার ২ লাখ ১৫ হাজার ২১৯ জন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্র বেড়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খাগড়াছড়িতে ভোট কেন্দ্র ছিল ১৮৭টি। এবার ৯টি বেড়ে হয়েছে ১৯৬টি। এছাড়া কেন্দ্র পরিবর্তন হয়েছে ৮টি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৬৪ ভোট কেন্দ্র ঝুকিপূর্ণ হওয়ায় প্রশাসনের বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিয়েছিল। তবে এখনো কয়টি ভোট কেন্দ্র ঝুকিপূর্ণ সে তালিকা এ রিপোর্ট লেখা পর্যন্ত চুড়ান্ত হয়নি।

খাগড়াছড়ি জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ কামরুল আলম সাংবাদিকদের জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ল²ীছড়ি উপজেলায় ২টি ও দীঘিনালা উপজেলায় ১টি ভোট কেন্দ্রে হেলিকপ্টারে ভোটের উপকরণ পাঠানো হবে। ভোটের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে প্রশাসনের পাশাপাশি পুলিশ,বিজিব মোতায়েন রয়েছে। এর পর ৩জানুয়ারি থেকে মাঠে নামানো হচ্ছে সেনাবাহিনী নির্বাচন কমিশন সূত্রে এ খবর জানা গেছে।