আজ মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১

নাইক্ষ‍্যংছড়ির শুন‍্য রেখার রোহিঙ্গা আশ্রয় শিবিরের ৯৯% ঘর পুড়ে ছাই

মোঃ ইফসান খান ইমন নাইক্ষ‍্যংছড়ি: | প্রকাশের সময় : শুক্রবার ২০ জানুয়ারী ২০২৩ ১০:২২:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

 

 

নাইক্ষ‍্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের ২নং ওয়ার্ডের বরাবরে শুন‍্য রেখাতে থাকা প্রায়  ৪৩ শ রোহিঙ্গা বসবাসরত  আশ্রয় শিবিরের ৫শ ৪০টি ঘরের প্রায় ৯৯% মিয়ানমার কেন্দ্রীক সশস্ত্র সন্ত্রাসী গ্রুপের আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।

গত তিনদিন ধরে চলা আরএসও এবং আরসা গ্রুপের মাঝে চলা রক্তজড়া সংঘর্ষের জেরে নিদারুণ কষ্ট সইতে হচ্ছে উক্ত আশ্রয় শিবিরে থাকা প্রায় ৪৩০০শ নারী পুরুষ এবং শিশুদের,শিবিরে বসবাসকারীর প্রায় সবাই নাইক্ষ‍্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের বিভিন্ন জায়গাতে বিচ্ছিন্ন ভাবে থাকছেন বলে জানা যায়।

শুক্রবার রাত ১০টা ২২ মিনিট থেকে রাত ১২টা পযর্ন্ত টানা গোলাগুলি চলেছে দুই পক্ষের মাঝে,এর পর কিছুক্ষণ থেমে গিয়ে আবার থেমে থেমে গুলাগুলি হয়েছে ভোর ৫টা পযর্ন্ত,তবে এতে ক্ষয়ক্ষতি কি হয়েছে তার কোন খবর বিভিন্ন ভাবে চেষ্টা করেও পাওয়ার যায়নি।

দুর থেকে অবলোকন করা মোঃ আলম জানান,সকাল ৭টা ৪৫ মিনিটের সময় আশ্রয় শিবির থেকে আগুনের কুণ্ডলী দেখতে পান,পরে আবার ১১টার সময় ২য় দফা একই ধরনেন আগুন জ্বলতে দেখেছেন তিনি,তার ধারণা বতর্মানে ঐ আশ্রয় শিবিরের ৯৯% ঘর পুড়ে গেছে।

অপর আরেক টি সুত্রে জানা যায় বর্তমানে ঐ আশ্রয় শিবির এলাকা মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন আর এসওর নিয়ন্ত্রণে রয়েছে।

এ বিষয়ে নাইক্ষ‍্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা রোমেন শর্মা এবং ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজকে মোবাইলে কল দেওেয়া হলেও  ফোন রিসিভ না করাতে  বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।