আজ শুক্রবার ১৭ মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১

নাইক্ষ‍্যংছড়ির উৎপাদিত লেবু যাচ্ছে সারাদেশে

মোঃ ইফসান খান ইমন নাইক্ষ‍্যংছড়ি: | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২৮ জুলাই ২০২২ ০৬:০৮:০০ অপরাহ্ন | দেশ প্রান্তর

বান্দরবানের নাইক্ষ‍্যংছড়ি উপজেলার কম বেশী সব জায়গাতেই বাণিজ্যিকভাবে চাষ হয় লেবুর। বিশেষ করে উপজেলার দুছড়ি ইউনিয়নের বাকখালী মোজা, কুড়িক্ষ‍্যং মোজাতেই, বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে প্রায় দুই হাজার  একর পাহাড়ি উচু নিচু জায়গাতে।

 উপজেলার  আষারতলী,চাকঢালা,সোনাইছড়ি, আদর্শগ্রামেও লেবুর ব‍্যাপক চাষ হচ্ছে, একাধিক চাষিরা জানান সপ্তাহের দুই হাট,সোমবার ও বৃহস্পতিবার,ভোরে লেবু বাগানের মালিকরা বাজারে এনে মজুদ করেন লেবু,পরে পাশ্ববর্তী রামু কক্সবাজার চকরিয়া থেকে আগত পাইকারি ব‍্যাবসায়ীরা ক্রয় করে চট্টগ্রাম,ঢাকাতে,নিয়ে পাইকারি আড়ত দারদের কাছে বিক্রি করেন।

আবার অনেক ব‍্যাবসায়ীরা সড়ক যোগাযোগ যেখানে ভালো সেখান থেকে সরাসরি বাগানে থেকে লেবু সংগ্রহ করে দেশের বিভিন্ন শহরে নিয়ে য়ায়।

কথা হয় দুছড়ি ইউনিয়নের চিকনছড়ির পুরস্কার প্রাপ্ত কৃষক মোহাম্মদ  ফুরকানের সঙ্গে, তিনি বলেন এই লেবুর বাগান থেকে  এক সময়  অনেক অর্থ কড়ির সুফল পেয়েছি, কিন্ত বতর্মানে সব বাগানে অহরহ উৎপাদন বেড়ে যাওয়ায় কারণে, বতর্মানে  বাজার দর নিম্ন মুখি হওয়াতে  অনেকেই উৎসাহ হারাচ্ছে চাষে।

কথা হয় আর্দশগ্রামের তরুণ চাষি সাবেক সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নবীর ছেলে,মোঃ মুন্নার সঙ্গে তিনি বলেন বছর জুড়ে ফলন শীল এই  লেবুর বাগান দিন দিন উপজেলার পাহাড়জুড়ে বেড়েই চলছে, আমিও স্বপ্ন দেখি এই চাষের প্রতি, ভবিষ্যতে লাভবান হব বলে।