আজ রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

নাইক্ষ‍্যংছড়ি সীমান্ত এলাকায় মর্টারশেল এবং গুলোগুলির ব‍্যাপক শব্দ এলো মিয়ানমারের অভ‍্যন্তর থেকে

মোঃ ইফসান খান ইমন, নাইক্ষ‍্যংছড়ি: | প্রকাশের সময় : সোমবার ১৩ নভেম্বর ২০২৩ ০৭:২৫:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

নাইক্ষ‍্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের নাইক্ষ‍্যংছড়ি-মিয়ানমারের সীমান্তের মিয়ানমারের দুই বিজিপির তুমব্রু রাইট ক্যাম্প এলাকা হতে কিছুক্ষণ পরপর ১৯ টি মর্টার শেল বিস্ফোরণের শব্দ,ঘুমধুমের তমব্রু এলাকায় এসেছে বলে জানা গেছে।

সোমবার আনুমানিক দুপুর দুইটা থেকে সন্ধ‍্য ৭টা পর্যন্ত কক্সবাজার ৩৪ বিজিবি  এর অধীনস্থ তুমব্রু বিওপির দায়িত্বপূর্ণ এলাকার সীমান্ত পিলার ৩৪ /৩৫ এর মাঝামাঝি জায়গা  দিয়ে মিয়ানমারের অভ্যন্তররের মিয়ানমারের দুই বিজিপির অধীনস্থ তুমব্রু রাইট ক্যাম্প থেকে থেমে থেমে ১৯ টি মর্টার শেল বিস্ফোরণের শব্দ  তমব্রু এলাকাতে আসে। সীমান্তবর্তী বসবাসকারী কয়েকজনের সাথে কথা বলে জানা যায় নাইক্ষ‍্যংছড়ি-মিয়ানমারের সীমান্ত এলাকার অধিকাংশ জায়গার মিয়ানমারের সামান্য ভিতরে রয়েছেন সে দেশের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন আরাকান আর্মির আধিপত্য, সম্ভবত তাদের অবস্থানকে লক্ষ্য  করে মিয়ানমার বিজিপি কর্তৃক উক্ত মর্টার শেল নিক্ষেপ করা হয়েছে বলে অনেকেই ধারণা করছেন? ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজের সঙ্গে উক্ত বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,বিষয়টি শুনেছেন,উপজেলা সদরে থাকাতে বিস্তারিত জানেন না।

তমব্রুর এলাকার ব‍্যাবসায়ী মোঃ সরোয়ারের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন,দীর্ঘ কয়েক মাস ধরে গোলাবারুদ বিস্ফোরণের আওয়াজ মিয়ানমার অভ‍্যন্তর থেকে সীমান্ত এলাকায় আসেনি,নতুন করে আবারও বিস্ফোরণের শব্দ আসার ফলে সীমান্ত এলাকার সাধারণ মানুষের মনে ভয় কাজ করছে। অপর দিকে সন্ধ্যা ৬টা ১০ মিনিটের সময় ৪২ /৪৩ সীমান্ত পিলারের চেরারমাঠ এলাকা দিয়ে মিয়ানমারের ভিতর থেকে  গুলাগুলির ব‍্যাপক শব্দ নাইক্ষ‍্যংছড়ি সীমান্ত এলাকায় এসেছে বলে নিশ্চিত করেছেন স্থানীয় ইউপি সদস‍্য মোঃ ফরিদ।