আজ রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

থানচি ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বুধবার ৭ ডিসেম্বর ২০২২ ০৭:৩৭:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

বান্দরবানের থানচি উপজেলায় পর্যটকদের ভ্রমণের ওপর প্রশাসনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। তবে রুমা ও রোয়াংছড়ি উপজেলা ভ্রমণে নিষেধাজ্ঞার সময়সীমা ১১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। মঙ্গলবার (৬ ডিসেম্বর) সন্ধ্যায় বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

 

প্রশাসন সূত্রে জানা যায়, রুমা ও রোয়াংছড়ি উপজেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকাগুলোতে যৌথ বাহিনীর জঙ্গি ও সন্ত্রাসবিরোধী অভিযান চলছে, এজন্য পর্যটকদের সার্বিক নিরাপত্তা বিবেচনায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণে সাময়িক নিষেধাজ্ঞা দেওয়া হয় প্রশাসনের পক্ষ থেকে।

 

সর্বশেষ ১ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত রোয়াংছড়ি, রুমা এবং থানচি উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞার সময় বাড়িয়ে গণবিজ্ঞপ্তি জারি করে জেলা প্রশাসন। তবে ৬ ডিসেম্বর বিকেলে আবার গণবিজ্ঞপ্তি জারি করে থানচি উপজেলাকে বাদ দিয়ে শুধুমাত্র রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞার সময়সীমা ১১ ডিসেম্বর পর্যন্ত বহাল রাখার কথা জানায় বান্দরবান জেলা প্রশাসন।

 

এর আগে গত ১৮ অক্টোবর জেলা ম‍্যাজিস্ট্রেট বান্দরবানের রোয়াংছড়ি ও রুমা উপজেলায় পর্যটক ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করেন। এরপর গত ২৩ অক্টোবর জেলার থানচি ও আলীকদম উপজেলায় নিষেধাজ্ঞা দেওয়া হয়। এরপর গত ৩০ অক্টোবর দ্বিতীয় দফায় মেয়াদ বাড়ানো হয়। তৃতীয় দফায় ৪ নভেম্বর নিষেধাজ্ঞার মেয়াদ ৮ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়। চতুর্থ দফায় ৮ নভেম্বর ভ্রমণে নিষেধাজ্ঞা এবং ১২ নভেম্বর পঞ্চম দফায় নিষেধাজ্ঞা মেয়াদ বাড়ানো হয়। এ ছাড়া ১৬ নভেম্বর ষষ্ঠ দফায় বাড়ানো মেয়াদ ২০ নভেম্বর শেষ হয়। সপ্তম দফায় নিষেধাজ্ঞার মেয়াদ ২৭ নভেম্বর পর্যন্ত ছিল। পরে অষ্টম দফায় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে ২৭ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর করা হয়। ওই নিষেধাজ্ঞার আওতায় থানচি ও আলীকদম উপজেলা ছিল না। তবে পরে ৪ ডিসেম্বর ফের ৭ দিনের নিষেধাজ্ঞা দেওয়া হয়। সে সময় থানচি উপজেলাকেও ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়।