আজ বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ই আশ্বিন ১৪৩১

গর্জনিয়া ভূমি অফিসের নতুন ভবনে ফাটল ঝুঁকি নিয়ে চলছে দৈনন্দিন কার্যক্রম

মোঃইফসান খান ইমন নাইক্ষ্যংছড়ি : | প্রকাশের সময় : মঙ্গলবার ১০ মে ২০২২ ০৮:৪৯:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

কক্সবাজারের রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের গর্জনিয়া ভূমি অফিসের নতুন ভবনের ভেতরের দেওয়ালে ফাটল, ঝুঁকি নিয়ে চলছে অফিসের নিয়মিত কার্যক্রম। যে কোন মুহুর্তে হতে পারে বড় ধরনের দূর্ঘটনা। অথচ সরকার প্রতিবছর লাখ লাখ টাকা রাজস্ব আয় করছে এ অফিস থেকে। ঝুঁকিপূর্ণ ভবনে অফিসের কার্যক্রম পরিচালিত হওয়ায় গুরুত্বপূর্ণ রেকর্ডপত্র সংরক্ষণে ভূমি কর্মকর্তা সার্বক্ষণিক আতংকে রয়েছেন।

জানা যায়, রামু উপজেলার কচ্ছপিয়া,গর্জনিয়া ও ঈদগড় ইউনিয়ন নিয়ে গড়া এ ভূমি অফিসটি গর্জনিয়া বাজারে পুলিশ ফাঁড়ি সংলগ্ন নিজস্ব জমির উপরে পাকা ভবনে অফিসের কার্যক্রম চলছে বর্তমানে। কচ্ছপিয়া ইউনিয়ন আওয়ামিলীগের সহ-সভাপতি  সোহেল সিকদার  জনান ২০১২ সালে গণপূর্ত অধিদফতর বাস্তবায়নে নতুন এ ভাবনটি নির্মাণ করা হয়। ৬ জুন ২০১৩ সালে নতুন ভবন এর শুভ উদ্বোধন করেন তৎকালীন জেলা প্রশাসক রুহুল আমিন। ঐ এসময় উক্ত ভবনের নির্মাণ কাজে অনিয়ম হওয়ায় দেওয়ালে ফাটল ধরেছে।

বর্তমানে ঝুঁকি নিয়ে কাজ করছে ঐ অফিসের লোকজন। দেওয়ালে এ বড় ফাটলের কারণে ভবনটির কক্ষে ঝুঁকি ও আতংকের মধ্যে কাজ করছে বলে জানিয়েছেন সেবা নিতে আসা মোস্তাক আহাম্মদ ও মোঃ আইয়ুব। স্থানীয়দের মতে সরকারি এ প্রতিষ্ঠানটি প্রতি অর্থবছরে ভূমি উন্নয়ন কর আদায় করে দিচ্ছে সরকারকে। কিন্তু এই সমস্যা কেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আসছে না সরেজমিনে পরিদর্শনকালে ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা (তহশিলদার) ছৈয়দ নুর এর সাথে কথা বলে জানা যায়, গর্জনিয়া ভূমি অফিসের ভবনের দেওয়ালের ফাটল দেখা দেওয়ায় আমরা আতংকের মধ্যে অফিসের কার্যক্রম চালাচ্ছি। তবে বিষয়টি এডিসি মহোদয় ও উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মহোদয়ের নলেজে দেওয়া আছে।

নতুন বরাদ্দ পেলে কাজ শুরু করার কথা জানিয়েছেন তারা। এ বিষয়ে রামু উপজেলা সহকারী কমিশনার (ভূমি)রিগ্যান চাকমা এ প্রতিবেদককে বলেন, নির্মাণের সময় ভালো করে চাপা না দেওয়ায় বন্যার পানিতে দেবে মনে হয় এ ফাটল হয়েছে। এবিষয়ে আমরা উপরে লেখালেখি করছি  যেন দ্রুত ব্যবস্থা নেওয়া যায়।