আজ সোমবার ১৩ মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১

কোরআন হাফেজ প্রতিযোগিতায় আবারও বাংলাদেশের বিশ্বজয়

খলিল চৌধুরী, সৌদি আরব : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ৭ সেপ্টেম্বর ২০২৩ ০২:৪৫:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

সৌদি আরবের মক্কা নগরীর পবিত্র মসজিদুল আল হেরামে অনুষ্ঠিত ৪৩তম আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রোতিযোগিতায় ৩০ পারা গ্রুপে বাংলাদেশী প্রতিযোগী হাফেজ ফয়সাল আহমেদ তৃতীয় স্হান ও ১৫ পারা গ্রুপে বাংলাদেশী প্রতিযোগী হাফেজ মুশফিকুর রহমান চতুর্থ স্থান অর্জন করেছে।

 

পুরস্কার হিসেবে হাফেজ ফয়সাল আহমেদ ১ লক্ষ ৮০ হাজার সৌদি রিয়াল পেয়েছে , বাংলাদেশী টাকায় যার বর্তমান মূল্য প্রায় ৫৩ লক্ষ টাকা এবং হাফেজ মুশফিকুর রহমান ১ লক্ষ ২০ হাজার রিয়াল পেয়েছে, বাংলাদেশী টাকায় যার বর্তমান মূল্য প্রায় ৩৫ লক্ষ্য টাকা।

 

এ কোরআন প্রতিযোগিতায় বিশ্বের ১১৭টি দেশের ১৬৬ প্রতিযোগী অংশ নেন। যেখানে বাংলাদেশের প্রতিযোগ ছিলেন দুইজন।

 

মো. মুশফিকুর রহমান কক্সবাজারের মা’হাদ আন-নিবরাসে কোরআন হিফজ সম্পন্ন করেছে। সে ১৫ পারা ক্যাটাগরিতে অংশ নেন। 

 

অপরজনের নাম ফয়সাল আহমেদ। সে রাজধানীর মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসায় পড়াশোনা করেছে। তার বাড়ি ব্রাক্ষণবাড়িয়া। সে পূর্ণ কোরআন হিফজ ক্যাটাগরিতে অংশ নেন।

 

মক্কায় তাদের অভিভাবক হিসেবে সঙ্গে রয়েছেন, মোহাম্মদ নুরুল হাকিম ও মো. নেসার আহমেদ।

 

গত ২৫ আগস্ট থেকে সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে মক্কায় শুরু হয়েছে ৪৩তম বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক প্রতিযোগিতা শেষে হয় ৬ আগষ্ট ।

 

 প্রতিযোগিতার পাঁচ ক্যাটাগরিতে বিজয়ীরা পাবেন সর্বমোট ৪০ লাখ সৌদি রিয়াল পুরস্কার। আর প্রথম স্থান অর্জনকারীরা পুরস্কার পেয়েছেন পাঁচ লাখ রিয়াল। 

 

উল্লেখ্য, গত বছর বাংলাদেশ থেকে হাফেজ সালেহ আহমদ তাকরীম এই প্রতিযোগিতায় অংশ নিয়ে তৃতীয় স্থান অর্জন করেছেন।

 

কোরআন প্রতিযোগিতায় ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের প্রধান মুহাদ্দিস ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে দেশব্যাপী বিভিন্ন প্রতিযোগিতার বিচারক হাফেজ ড. ওয়ালিয়ুর রহমান খান বিচারক হিসেবে মনোনীত হয়েছেন।