আজ রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

কাপ্তাইয়ে আমন ধান কাটা শুরু, ভাল ফলনে কৃষকের মুখে হাসি

অর্ণব মল্লিক, কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি: | প্রকাশের সময় : শনিবার ২৫ নভেম্বর ২০২৩ ০৬:৪৯:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলায় এবারও আমন মৌসুমে ধানের ভালো ফলন হয়েছে বলে নিশ্চিত করেছে উপজেলা কৃষি বিভাগ। বিশেষ করে আবহাওয়া অনুকূলে থাকায় এবং রোগবালাই কম হওয়ায় পাকা আমন ধানের শীষে যেন দোল খাচ্ছে উপজেলার প্রান্তিক কৃষকদের লালিত স্বপ্ন। উপজেলার বেশ কয়েকটি এলাকায় গিয়ে দেখা যায়, ইতিমধ্যে মাঠে ধান কাটা ও মাড়াইয়ের কাজে পুরোদমে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকরা।

 

তবে ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে সৃষ্ট দমকা হাওয়া আর বৃষ্টির কারণে দুই দিন বন্ধ ছিলো ধানকাটা। এছাড়া কিছু জায়গায় অসময়ের বৃষ্টিতে ধানের সামান্য ক্ষতি হলেও লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে বলে জানিয়েছে কাপ্তাই কৃষিবিভাগ। বর্তমানে পুরোদমে চলছে কৃষকদের ধান ঘরে তোলার কাজ। 

 

সম্প্রতি কাপ্তাই উপজেলার ওয়াগ্গা কৃষি ব্লকে সরজমিনে গিয়ে দেখা যায়, কাক ডাকা ভোর থেকে শুরু করে আমনের নতুন ফসল ঘরে তুলতে দিনরাত এক করে নিরলস ভাবে কাজ করছেন কৃষক কৃষাণীরা। তাছাড়া বছরের শুরুর দিকে বৃষ্টির অভাবে মলিন মুখে চাষ শুরু করলেও বর্তমানে ভালো আমন ধানের ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে। স্থানীয় কৃষক সমিরণ তঞ্চঙ্গ্যা, মিনিপ্রু মারমা, আবুল কালাম সহ কয়েকজন চাষী জানান, খুশিমনে তারা ঘরে তুলছে নতুন শস্য। এছাড়া গতবারের চেয়ে এবার ভালো ফলন হয়েছে বলে তারা জানান। সেইসাথে এবারও ধান বিক্রয় করে বেশ লাভবান হবেন বলে তারা আশা করছেন। 

 

কাপ্তাই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার উপজেলার ১৫টি ব্লকে ১ হাজার ১শত ৭৪ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। যার মধ্যে স্থানীয় জাতের ১৫ হেক্টর এবং বাকী গুলো উফসী জাতের ধানের চাষ হয়েছে। এছাড়া বুধবার (২২ নভেম্বর) পর্যন্ত প্রায় ২৫ শতাংশ ধান কর্তন শেষ হয়েছে। এছাড়া বাকিটুকু শীঘ্রই কর্তন শেষ হবে বলে নিশ্চিত করা হয়েছে। কাপ্তাই উপজেলার বেশ কিছু কৃষি ব্লক পাহাড় বেষ্টিত হওয়ার ফলে পাহাড়ের পাদদেশে জমিগুলোর আমন ধান পরিপক্ক হয়ে গেছে। আর কিছু দিনের মধ্যেই সেই সব ধান কর্তন সমাপ্ত হবে বলে জানানো হয়।

 

বিষয়টি নিশ্চিত করে কাপ্তাই উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা থোয়াইনু চিং মারমা জানান, আমাদের এবার আমন মৌসুমে কাপ্তাই উপজেলার ১৫টি ব্লকে ১১৭৪ হেক্টর জমিতে আমনের চাষ করার লক্ষমাত্রা ছিলো। আমরা সেই লক্ষমাত্রা অর্জন করতে পেরেছি। এবারও কাপ্তাই উপজেলায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে বলা যায়। তাই স্থানীয় কৃষকদের চোখে মুখে হাসি ফুটেছে। এছাড়া আমরা যারা কৃষি বিভাগে কর্মরত রয়েছি তাদের এই আনন্দ দেখে আমরাও অনেক আনন্দিত। ইতিমধ্যে কৃষকরা আমন ধানের কর্তন শুরু করে দিয়েছে বলে তিনি জানান।

 

এদিকে কাপ্তাই উপজেলা উপসহকারি কৃষি কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন এবং বাপ্পা মল্লিক জানান, উপজেলা জুড়েই আমন ধান কাটা শুরু হয়ে গেছে। এছাড়া আমাদের কৃষি ব্লকগুলোতে কৃষকরা উৎসবমুখর পরিবেশে নিজ নিজ জমি হতে ধান কেটে ঘরে নিয়ে যাচ্ছেন। চলতি আমন মৌসুমে উপজেলায় আমন চাষে আমাদের লক্ষ্যমাত্রা পূর্ণ হতে চলেছে। উপজেলা কৃষি বিভাগ থেকে সবসময় কৃষকদের বিভিন্ন পরামর্শ এবং সহায়তা দেওয়া হয়েছে। যেসব ধান কাঁচা রয়েছে সেগুলো গুচ্ছ আকারে তুলে দেওয়ার পরামর্শ দিয়েছি। সূর্যের আলো পেলে এসব ধানগাছ দাঁড়িয়ে যাবে। কৃষি বিভাগে কর্মরত তারা সকলেই এবার কাপ্তাই উপজেলায় আমন ধানের বাম্পার ফলন হবে বলে আশা করছেন।