আজ বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

আলীকদমে প্রাথমিক বিদ্যালয়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হলেন যারা

সুশান্ত কান্তি তঞ্চঙ্গ্যাঁ, আলীকদম (বান্দরবান) : | প্রকাশের সময় : সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৪:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

" জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২৪ " প্রদানে বান্দরবানের আলীকদমে উপজেলা পর্যায়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নির্বাচিত শ্রেষ্ঠ প্রতিষ্ঠান,শ্রেষ্ঠ প্রধান শিক্ষক (পুরুষ ও মহিলা), সহকারী শিক্ষক (পুরুষ ও মহিলা) ও শ্রেষ্ঠ কাব শিক্ষকের নাম ঘোষণা করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামরুল হোসেন চৌধুরী ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মোশাররফ হোসেন খানের স্বাক্ষরিত এক পত্রে সংশিষ্টদের নাম ঘোষণা করা হয়।

 

প্রাপ্ত তথ্যে সূত্রে জানা যায়, শ্রেষ্ঠ প্রধান শিক্ষক (পুরুষ) নির্বাচিত হয়েছেন মংচিং হেডম্যান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নুরুল আবচার এবং শ্রেষ্ঠ প্রধান শিক্ষক (মহিলা) হলেন অসথু ত্রিপুরা পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা জয়নব আরা বেগম কে।

 

অপরদিকে, উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক (পুরুষ) নির্বাচিত হয়েছেন নজির মেম্বার পাড়া ছিদ্দিক আহমদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক আরিফুর রহমান এবং শ্রেষ্ঠ সহকারী শিক্ষক (মহিলা) হয়েছেন বাস টার্মিনাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা হুমায়রা জান্নাত লিমা। শ্রেষ্ঠ কাব শিক্ষক নির্বাচিত হয়েছেন আলীকদম আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক নুরুল হুদা ভূইয়া। 

 

অত্র উপজেলার ৫০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে শ্রেষ্ঠ বিদ্যালয় নির্বাচিত হয়েছে ২নং চৈক্ষ্যং ইউনিয়নের ৬ নং ওয়ার্ড সংলগ্ন অবস্থিত মংচিং হেডম্যান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। এই বিদ্যালয়টি প্রাথমিকস্তর থেকে নিম্ন মাধ্যমিক ( ৮ম শ্রেণী ) পর্যন্ত পাঠদান কার্যক্রম চলে। এই বিদ্যালয়ে বর্তমানে অধ্যায়নরত মোট ছাত্র/ছাত্রীর সংখ্যা প্রায় ৩৫০ জন বলে জানা গেছে। 

 

সংশ্লিষ্ট সূত্র জানায়,শিশুর সুপ্ত প্রতিভা বিকাশে পৃষ্ঠপোষকতা, সৃজনশীল কাজের স্বীকৃতি প্রদান; শিক্ষার্থীবান্ধব শিখন পরিবেশ উন্নয়ন, আইসিটি নির্ভর পাঠদান কার্যক্রম পরিচালনা, শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে যোগ্যতাভিত্তিক শিখন নিশ্চিতকরণে শিক্ষকগণকে অনুপ্রেরণা ও স্বীকৃতি প্রদানের জন্য এ পদক দেওয়া হয়। 

 

এছাড়াও শিশুদের সু-নাগরিক হিসেবে গড়ে তুলতে কাবিং কার্যক্রম উন্নয়ন,বিদ্যালয়ের শিখন পরিবেশ উন্নয়নে সৃজনশীল কার্যক্রমের মাধ্যমে সমতা ভিত্তিক ও মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে অংশীজনকে অনুপ্রাণিত করতে এ পদক প্রদানের লক্ষ্য নির্ধারণ করেছে সরকার।

 

প্রাথমিক শিক্ষা পদক নীতিমালার লক্ষ্য ও উদ্দেশ্য পূরণ করতে পারায় এসব শিক্ষকদের শ্রেষ্ঠ হিসেবে নির্বাচিত করেছেন এ সংক্রান্ত বাছাই কমিটি। নির্বাচিতরা জেলা পর্যায়ে প্রতিদ্বন্ধিতা করবেন। তারা জেলা পর্যায়ে নির্বাচিত হলে বিভাগীয় পর্যায়ে এবং বিভাগীয় পর্যায়ে নির্বাচিত হলে জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করবেন।