আজ বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

আলীকদম উপজেলায় বই উৎসব উদ্বোধনে বীর বাহাদুর উশৈসিং এমপি

প্রশান্ত দে, আলীকদম : | প্রকাশের সময় : শনিবার ১ জানুয়ারী ২০২২ ০৪:২৬:০০ অপরাহ্ন | পার্বত্য চট্টগ্রাম

আলীকদম উপজেলায় বই উৎসব-২০২২ উদ্বোধন করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। শনিবার  আলীকদম ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ আয়োজিত বই উৎসব তিনি উদ্বোধন করেন। 

 

মন্ত্রী এর আগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের তত্ববধায়নে আলীকদম কিন্ডারগার্টেন স্কুল ভবন উদ্বোধন, আলীকদম কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ ভিত্তিপ্রস্তর এবং নয়াপড়া সিদ্দিকিয়া দাখিল মাদ্রাসার ভবন উদ্বোধন করেন।

 

আলীকদম ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের আয়োজিত বই উৎসবে তিনি বলেন। এক সময় মা বাবাদের নতুন বছর আসলে ছেলে মেয়েদের নতুন বই কিনে দেওয়ার চিন্তায় কপালে ভাজ পড়ে যেত। অনেকে লেখাপড়া করতে পারত না, সরকার সে চিন্তা মুক্ত করেছে। বছরের প্রথম দিনে বই পৌছে যাচ্ছে শিক্ষর্থীদের হাতে। 

 

পার্বত্য এলাকায় এখনো অনেক ছেলেমেয়ে স্কুলে যেতে পারে না, দুর্গম এলাকা ও নানা প্রতিকুলতার কারণে। শেখ হাসিনার সরকার সে প্রতিবন্ধকতা দূর করতে প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়কে আবাসিক বিদ্যালয় করার পরিকল্পনা হাতে নিয়েছে। দূর্গম এলাকার প্রতিটি অঞ্চলে বিদুৎ পৌছে যাবে বলেন। যে সমস্ত অঞ্চলে বিদুৎ পৌছানো যাবে না, সে অঞ্চল গুলোতে চলতি বছর  মধ্যে ৪০ হাজার সোলার বিতরণ করা হবে বলে তিনি জানান। এলাকার শিক্ষার হার বৃদ্ধি ও শিক্ষা ক্ষেত্রে যেকোন ধরনের সহযোগীতা করার জন্য স্থানীয় প্রশাসন,জন প্রতিনিধিদের তিনি নির্দেশ দেন।

 

আলীকদম ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের আয়োজিত বই উৎসবে উপস্থিত ছিলেন ৯৭ বিগ্রেড কমান্ডার মাশরুল হোসাইন ভূইঁয়া, এনডব্লিউসি, এফডব্লিসি, পিএসসি।  মেজর আরিব মাহমুদ,প্রিন্সিপাল আলীকদম ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। এছাড়াও আলীকদম উপজলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগন উপস্থিত ছিলেন।