আজ শনিবার ২৫ মে ২০২৪, ১০ই জ্যৈষ্ঠ ১৪৩১

চট্টগ্রাম জেলায় হজযাত্রী ১০ হাজার

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শুক্রবার ২৮ এপ্রিল ২০২৩ ০৯:৪৩:০০ অপরাহ্ন | ধর্ম

চট্টগ্রাম: চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সে হিসেবে বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হবে ২১ মে।

 
 
 

চলতি বছর হজে যেতে নিবন্ধন করেছেন ১ লাখ ১৯ হাজার ৪৮৬ জন। এর মধ্যে সবচেয়ে বেশি হজযাত্রী নিবন্ধিত হয়েছেন ঢাকা জেলায়।

 

দ্বিতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম।  

 

চট্টগ্রাম জেলা থেকে এবার ১০ হাজার জন পবিত্র হজ পালন করতে সৌদি আরব যাবেন। ২০২১ সালে এই সংখ্যা ছিল ৮ হাজার। সে হিসেবে এবার হজযাত্রী বেড়েছে দুই হাজার জন।  

জানা গেছে, চট্টগ্রাম থেকে হজ ফ্লাইট শুরু হতে পারে ২৮ মে। ঢাকা থেকে বাংলাদেশ বিমানের পাশাপাশি সৌদি আরবভিত্তিক সৌদি এয়ারলাইনস হজ ফ্লাইট পরিচালনা করবে। চট্টগ্রাম থেকে ১০ হাজার যাত্রীকে শুধুমাত্র বাংলাদেশ বিমান পরিবহন করবে। বিদেশি কোনো বিমান সংস্থা চট্টগ্রাম থেকে হজ ফ্লাইট পরিচালনার সম্ভাবনা নেই।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন চট্টগ্রামের চেয়ারম্যান শাহ আলম বলেন, ৯ দফা সময় বাড়ানোর কারণে চট্টগ্রামে নিবন্ধনের সংখ্যা বেড়েছে। আমরা আশা করেছিলাম ১২ হাজার জনের নিবন্ধন হবে, কিন্তু খরচ বেড়ে যাওয়ায় সেটি হয়নি। এরপরও নিবন্ধন সংখ্যা সন্তোষজনক।  

বাংলাদেশ বিমান সূত্র জানায়, চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর থেকে সরাসরি ২০টি ফ্লাইটে হজ যাত্রী পরিবহন করা হবে। ২২ মে থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট। এরমধ্যে চট্টগ্রাম থেকে সৌদি আরবের জেদ্দা রুটে চলবে ১৪টি ফ্লাইট, চট্টগ্রাম-মদিনা রুটে চলবে ৬টি ফ্লাইট। ফলে এবারো জেদ্দা ও মদিনা রুটে সরাসরি যাত্রার সুযোগ পাচ্ছেন চট্টগ্রামের হজ যাত্রীরা।

২০২২ সালে চট্টগ্রাম থেকে জেদ্দা রুটে ফ্লাইট ছিল ৯টি, চট্টগ্রাম-মদিনা রুটে ফ্লাইট ছিল ২টি। এ বছর ফ্লাইট চলবে মোট ২০টি। সে হিসেবে চট্টগ্রাম থেকেই ৯টি ফ্লাইট বেশি চলবে। চলতি বছর হজযাত্রী পরিবহনে বিমানের নিজস্ব চারটি বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ এবং ৭৮৭ ড্রিমলাইনার ব্যবহৃত হবে। হজ শুরুর আগে ফ্লাইটে মোট ১৬০টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে বাংলাদেশ বিমান। এর মধ্যে ঢাকা-জেদ্দা রুটে ১১৬টি, ঢাকা-মদিনা রুটে ২০টি, চট্টগ্রাম-জেদ্দা রুটে ১৪টি, চট্টগ্রাম-মদিনা রুটে ৬টি, সিলেট-জেদ্দা ও সিলেট-মদিনা রুটে দুটি করে ফ্লাইট পরিচালনা করা হবে।

বাংলাদেশ বিমানের এক কর্মকর্তা জানান, আমরা এখনো চট্টগ্রামের হজ ফ্লাইটের শিডিউল পাইনি। আশা করছি ২৭ বা ২৮ মে থেকে ফ্লাইট শুরু হতে পারে।