আজ মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১

ছেলের কোলে চড়ে স্মার্ট কার্ড নিলেন দীপালী বালা

সালাহউদ্দিন জিকু, ফটিকছড়ি : | প্রকাশের সময় : শনিবার ৭ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৯:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

দীপালী বালা দে। ৮০ বছরের বয়ষ্ক নারী। বার্দ্ধক্যজনিত রোগে আক্রান্ত ১০ বছর ধরে। হাঁটা-চলা করতে পারেন না। সারাদিন শুয়ে-বসে কাটে তার সময়। খাবার খেতে হয় অন্যের সাহায্যে। পুত্রবধুরা তাকে দেখে শুনে রাখেন। তিনি শুনেছেন সরকার থেকে জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড দেওয়া হবে। এমন খবরে শনিবার দুপুরে স্মার্টকার্ড নিতে বাড়ি থেকে অটোরিকশা চড়ে আসেন তিনি। অটোরিকশা থেকে নেমে ছেলের কোলে চড়ে স্মার্ট কার্ড নিতে যান। বুথ থেকে স্মার্ট কার্ড নিয়ে হাসি মুখে বাড়ি ফেরেন বৃদ্ধ দীপালী বালা দে। 

 

৭ আগষ্ট (শনিবার) দুপুর ১২টার দিকে ফটিকছড়ি উপজেলার হারুয়ালছড়ি উচ্চ বিদ্যালয়ে স্মার্ট কার্ড নিতে আসা নারী দীপালী বালা দে। তিনি ওই ইউনিয়নের পূর্ব ফটিকছড়ি গ্রামের গোপাল বাড়ীর মৃত সুনিলন্দ দের স্ত্রী। তাঁর ছেলে রুপন দে ও দেবরের ছেলে জিশু দে'র কোলে চড়ে স্মার্ট কার্ড নিতে এসেছেন।

 

হারুয়ালছড়ি উচ্চ বিদ্যালয়ের মাঠের দু'ধারে স্মার্ট কার্ড নিতে আসা মানুষের দীর্ঘ সারি। দুপুরে ছেলের কোলে করে এলেন দীপালী বালা। সারিতে না দাঁড়িয়ে সরাসরি বুথে চলে গেলেন তিনি। এমন দৃশ্য দেখে কার্ড নিতে আসা মানুষেরা বলতে থাকেন, "আহা' মায়ের প্রতি ছেলের কি ভালোবাসা, মন জুড়িয়ে যায়"। এসময় সারিতে থাকা লোকজন তাঁদের বুথে প্রবেশের সুযোগ করে দেন।  

 

অসুস্থ মাকে চাচাতো ভাইয়ের কাছে রেখে রুপন যান মাঠের পশ্চিম পাশের কক্ষে। সেখানে স্মার্ট কার্ড নিতে টোকেন সংগ্রহ করেন। টোকেন নিয়ে ফিরে এসে ফিঙ্গার প্রিন্ট, চোখের আইরিশ ও রেটিনা স্ক্যান দিয়ে তিনি স্মার্ট কার্ড নিয়ে তৃপ্তির হাসি দেন দীপালী বালা দে। এসময় তিনি বলে উঠেন "আঁই স্মার্ট অঁই গেয়ই"। পরে আবার দেবরের ছেলে জিশু দের কোলে চড়ে বিদ্যালয় মাঠ থেকে বের হয়ে বাড়িতে ফিরে যান দীপালী বালা দে। এর আগে সকাল নয়টায় হারুয়ালছড়ি ইউনিয়নের ১,২,৩ নং ওয়ার্ডের নাগরিকদের স্মার্ট বিতরণ শুরু হয়। এর উদ্ভোধন করেন স্থানীয় ইউপি চেয়ারম্যান ইকবাল হোসেন চৌধুরী। এসময় উপজেলা নির্বাচন কর্মকর্তা অরুণ উদয় ত্রিপুরা, রাজিব ঘোষ, ইউপি সদস্য, হেলাল উদ্দিন মিন্টু, মোঃ আইয়ুব আলী, দিদারুল আলম।