আজ রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে আজ ঐতিহাসিক জশনে জুলুস

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর ২০২৩ ০৩:৫৪:০০ পূর্বাহ্ন | ধর্ম

চট্টগ্রামের বৃহত্তম জশনে জুলুস আজ বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৮টায় শুরু হবে। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে এ জুলুস অনুষ্ঠিত হবে। এতে এবার অর্ধকোটি লোকের সমাগম হবে বলে ধারণা করছে আয়োজক কমিটি।

এ বছর জুলুসে নেতৃত্ব দেবেন দরবারে আলিয়া কাদেরিয়া সিরিকোট শরিফের হুজুর সৈয়দ মুহাম্মদ তাহের শাহ (ম.জি.আ)। এতে উপস্থিত থাকবেন, সাজ্জাদানশিন পীর আল্লামা সৈয়দ মুহাম্মদ সাব্বির শাহ ও শাহজাদা আল্লামা সৈয়দ মুহাম্মদ কাসেম শাহ। 

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যা থেকে তারা চট্টগ্রামে অবস্থান করছেন। এ জুলুসের আয়োজক সংস্থা আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট এবং সার্বিক সহযোগিতা করে গাউসিয়া কমিটি বাংলাদেশ।

আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সেক্রেটারি জেনারেল মুহাম্মদ আনোয়ার হোসেন বলেন, ১৯৭৪ সালের ১২ রবিউল আউয়াল থেকে চট্টগ্রামে প্রথম এ জশনে জুলুসের সূচনা হয়। প্রথম জুলুসটি গাউসে জামান আল্লামা সৈয়দ মুহাম্মদ তৈয়ব শাহ্’র (রহ.) দিকনির্দেশনায় নগরীর বলুয়ারদীঘি পাড় খানকাহ্ শরিফ থেকে আনজুমানের সুন্নিয়া আলিয়া মাদ্রাসা ময়দানে এসে শেষ হয়। এরই ধারাবাহিকতায় এবার ৫১তম জুলুস হবে।

তিনি আরও বলেন, পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে জশনে জুলুস ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসা সংলগ্ন আলমগীর খানকা-এ কাদেরিয়া সৈয়দিয়া তৈয়বিয়া থেকে শুরু হবে। জুলুসটি বিবিরহাট, মুরাদপুর, মির্জারপুল, কাতালগঞ্জ হয়ে অলিখাঁ মসজিদ রোড, আসকার দিঘী, কাজীর দেউরী (ডানে মোড়), আলমাস (বামে মোড়) ওয়াসা, জিইসি, দুই নম্বর গেট প্রদক্ষিণ শেষে পুনরায় মুরাদপুর জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসা সংলগ্ন মাঠে জমায়েত হবে। দুপুর ১২টায় মাহফিল শুরু হবে।

এদিকে, জুলুস উপলক্ষে নগরজুড়ে ব্যাপক নিরাপত্তা বলয় গড়ে তুলেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। নগর ট্রাফিক পুলিশের পক্ষ থেকে দেওয়া হয়েছে ট্রাফিক নির্দেশনাও।