আজ সোমবার ১ জুলাই ২০২৪, ১৬ই আষাঢ় ১৪৩১
হালদা নদীতে ভেসে উঠল ২৬কেজি ওজনের দুইটি মৃত মা মাছ

হালদার স্বাস্থ্য ব্যবস্থায় আবার আঘাত-"হালদার বাস্তুতন্ত্রের জন্য অশনিসংকেত"

নিজস্ব প্রতিবেদক, হাটহাজারী : | প্রকাশের সময় : শুক্রবার ২৮ জুন ২০২৪ ০৫:৫৯:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

দেশের অন্যতম মিঠা পানির প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে দুটি ২৬ কেজি ওজনের মৃত কাতাল মা মাছ ভেসে উঠেছে। শুক্রবার (২৮জুন) সকাল ১০ টার দিকে প্রথমটি হাটহাজারীর ১০ নং উত্তর মাদার্শা এলাকার কুমারখালি ঘাটে অপরটি কুমারখালী ঘাটের সামনে সুলতানা বাপের ঘাটে পাওয়া যায়। যার দৈর্ঘ্য-৯৮ সে.মি. ও ওজন-প্রায় ১৬ কেজি ও অপরটির দৈর্ঘ্য -৮৫ সে.মি. ও ওজন প্রায়-১০ কেজি। এর দুই দিন আগেও রাউজান উপজেলা অংশে হালদা নদী থেকে আরো একটি মৃত কাতাল মা মাছ ভেসে উঠে। যার কারনে হালদার গবেষকরা হালদার স্বাস্থ্য ব্যবস্থায় আবার আঘাত হালদার বাস্তুতন্ত্রের জন্য অশনিসংকেত বলে দাবি করেন।

 

 

এ বিষয়ে হালদা গবেষক ড.মো. শফিকুল ইসলাম জানান,গত দুইদিন আগেও একটি মৃত কাতলা মা মাছ ও একটি মৃত  ডলফিন ভেসে উঠেছে। আজকে আবারো দুইটি প্রায় ২৬ কেজি উজনের মৃত কাতলা মা মাছ ভেসে উঠে। প্রথম মাছটির কানকোর নিয়ে বঁড়শির আঘাতের চিহ্ন দেখা যায় এবং দ্বিতীয় মাছটি পচে গলে যাওয়ায় কোনো এখনো আঘাতের চিহ্ন লক্ষ্য করা যায়নি।বড় মাছটি হালদা গবেষণারে নিয়ে যায় এবং ছোট মাছটি মাটিতে চাপা দেওয়া হয়।

 

উল্লেখ্য যে, বিগত কয়েকদিনে ৪টি মা মাছ ও ১ ডলফিনের মৃত্যু হয়েছে। ইদানিং হালদায় মনুষ্যসৃষ্ঠ ধ্বংসাত্মক কর্মকান্ড বেড়েই চলেছে যা হালদার জলজ বাস্তুতন্ত্রের জন্য অশনিসংকেত।