আজ শুক্রবার ১০ মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১

লোহাগাড়ায় শেষ দিনে ৩২২ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল, আচরণবিধি ভঙ্গের হিড়িক

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ ১২:৫৫:০০ অপরাহ্ন | দক্ষিণ চট্টগ্রাম
লোহাগাড়ার পদুয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে মিছিলসহকারে মনোনয়নপত্র দাখিল করছেন জহির উদ্দিন।

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার ৬ টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আচরণবিধি ভঙ্গের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। উপজেলার ৬ ইউনিয়নে চেয়ারম্যান পদে মোট ২৩ জন, সাধারণ সদস্য পদে ২৩৪ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৬৫ জন প্রার্থীসহ মোট ৩২২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। গতকাল বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিকালে শেষদিনে তারা মনোনয়নপত্র দাখিল করেন।

 

চেয়ারম্যান ও ইউপি সদস্যদের মনোনয়নপত্র জমা দেওয়ার সময় আচরণবিধি লংঘনের হিড়িক দেখা গেছে। আওয়ামীলীগ নেতা ও স্বতন্ত্র প্রার্থী পদুয়া ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান জহির উদ্দিনসহ আরো বেশকয়েকজন প্রার্থী বিপুলসংখ্যক নেতাকর্মী নিয়ে মিছিল সহকারে মনোনয়নপত্র জমা দেন। উপজেলা নির্বাচনী অফিসের সামনে দীর্ঘক্ষণ বিভিন্ন শ্লোগানসহ ব্যাপক শোডাউন করেন। নির্বাচনী আচরণবিধি অনুযায়ী মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোন প্রকার মিছিল কিংবা শোডাউন করা যাবে না বা ৫ জনের অধিক সমর্থক নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ বা জমা দিতে পারবেন না। 

 

পদুয়া ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান জহির উদ্দিন বলেন, মনোয়ন দাখিলের সময় সাথে যারা ছিল তারা সবাই আমার লোক নয়। তবে কিছু অতি উৎসাহী নেতাকর্মী আবেগী হয়ে শ্লোগান দিয়েছে বলে তিনি জানান।

 

লোহাগাড়া উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, বড়হাতিয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে একমাত্র প্রার্থী দক্ষিণ জেলা আওয়ামীলীগের উপ-দপ্তর সম্পাদক বিজয় কুমার বড়ুয়া(আওয়ামীলীগ), সাধারন সদস্য পদে ৪৩ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ জন, চুনতি ইউনিয়নে চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান মোঃ জয়নাল আবেদীন(আওয়ামীলীগ), উপজেলা আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি আনিছ উল্লাহ(স্বতন্ত্র), নুর মোহাম্মদ শহীদুল্লাহ(স্বতন্ত্র), হোছাইন মুহাম্মদ জুনাইদ(স্বতন্ত্র), সাধারন সদস্য পদে ২৭ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১২ জন, পুটিবিলা ইউনিয়নে আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন(আওয়ামীলীগ), ফরিদুল আলম(স্বতন্ত্র), সাধারন সদস্য পদে ৩৮ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১০ জন, পদুয়া ইউনিয়নে উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি মোঃ হারুন অর রশিদ(আওয়ামীলীগ), জসিম উদ্দিন(স্বতন্ত্র), আওয়ামীলীগ নেতা বর্তমান চেয়ারম্যান জহির উদ্দিন(স্বতন্ত্র), মুহাম্মদ শাহ নেওয়াজ(স্বতন্ত্র), উপজেলা আওয়ামী মৎস্যজীবীলীগের সিনিয়র সহসভাপতি আকতার কামাল(স্বতন্ত্র), মোস্তাক আহমদ সবুজ(স্বতন্ত্র), এস এম আবু চৌধুরী( স্বতন্ত্র), সাধারন সদস্য পদে ৪৩ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯ জন, চরম্বা ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান মাস্টার শফিকুর রহমান(আওয়ামীলীগ), সাবেক চেয়ারম্যান মোহাম্মদ সাদাত উল্লাহ(স্বতন্ত্র), মোহাম্মদ হেলাল উদ্দিন(স্বতন্ত্র), সাধারন সদস্য পদে ৪৩ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১০ জন, কলাউজান ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আবদুল ওয়াহেদ(আওয়ামীলীগ), মোহাম্মদ ইয়াছিন(স্বতন্ত্র), মোহাম্মদ হেলাল উদ্দিন(স্বতন্ত্র), মোহাম্মদ জাহাঙ্গীর আমিন(স্বতন্ত্র), মোঃ নুরুল আলম চৌধুরী(স্বতন্ত্র) ও মোঃ আব্দুস ছবুর(স্বতন্ত্র), সাধারন সদস্য পদে ৪০ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৩ জন মনোনয়নপত্র দালিখ করেছেন ।

 

লোহাগাড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রির্টানিং অফিসার সাদ্দাম হোসেন রুমান খান বলেন, শেষদিনে মোট ৩২২ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। আমি অফিসে যতক্ষণ ছিলাম ততক্ষণ আচরণবিধি লংঘনের মতো কোন ঘটনা ঘটেনি। হয়তো আমি অফিসে না থাকাবস্থায় বিধি লংঘন হয়েছে। তবে পরে যারা আচরণবিধি লংঘনের মতো ঘটনা ঘটিয়েছেন তাদের সর্তক করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চতুর্থ ধাপে লোহাগাড়া উপজেলার ৬ ইউনিয়ন পরিষদ নির্বাচন প্রার্থী বাছাই ২৯ নভেম্বর, আপিল ৩০ নভেম্বর থেকে ২রা ডিসেম্বর, আপিল নিষ্পত্তি ৩ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর, প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৬ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ৭ ডিসেম্বর ও ২৬ শে ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে।