আজ মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১

রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে বোট মালিকদের সাথে উপজেলা প্রশাসনের মতবিনিময়

আমান উল্লাহ কবির, টেকনাফ : | প্রকাশের সময় : মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০২২ ০৪:০৫:০০ অপরাহ্ন | জাতীয়

মিয়ানমার হতে রোহিঙ্গাদের বাংলাদেশে নিয়ে না আসার বিষয়ে টেকনাফ উপজেলার বোট মালিকদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

টেকনাফ উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে ২০ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল ১০ টায় টেকনাফ উপজেলা মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) এরফানুল হক চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তাহেরা আক্তার মিলি, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোহাম্মদ দেলোয়ার হোসেন ও সাবরাং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুর হোসেন।

সভায় মিয়ানমার থেকে নাফ নদী কিংবা সাগর পথে কোন রোহিঙ্গাকে এদেশে নিয়ে না আসার জন্য বলা হয়েছে। বোট মালিকদের ভোর ৪ টা হতে সাগরে মাছ শিকারে গিয়ে বিকাল ৪ টার মধ্যে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। যে বোটগুলো দৈনিক  যায় তাদের জন্য এ সিদ্ধান্ত। কোন রোহিঙ্গাকে এদেশে নিয়ে আসলে মালিকদের বিরুদ্ধে আইনগত কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান। এছাড়াও প্রত্যেক বোট ঘাটে জেলেদের নিয়ে সচেতনতা সভার আয়োজন করা হবে।

মতবিনিময় সভায় প্রায় ৪০ জন বোট মালিক উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য,  সম্প্রতি ঘুমধুম সীমান্তে মিয়ানমার আর্মি ও আরাকান আর্মি নামক বিদ্রোহীদের সাথে সংঘর্ষের ঘটনা ঘটছে। এঘটনায় মিয়ানমারের মর্টারশেল এদেশের মাটিতে পড়লে হতাহতের ঘটনা ঘটে।  এর প্রেক্ষিতে মিয়ানমারের আরকানের রোহিঙ্গা মুসলিম এদেশে অনুপ্রবেশ ঘটার সম্ভাবনা দেখা দিয়েছে।  ইতিমধ্যে কয়েক পরিবার বিভিন্ন  সীমান্ত এলাকা দিয়ে অনুপ্রবেশ করেছে বলে খবরে প্রকাশ হয়েছে।