আজ শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১

রাঙ্গুনিয়ায় টিকাকেন্দ্রে উপচে পড়া ভিড়, প্রথম দিনে টিকা পেল ৫৭৫৯ জন

রাঙ্গুনিয়া প্রতিনিধি : | প্রকাশের সময় : বুধবার ১২ জানুয়ারী ২০২২ ১১:৩৫:০০ পূর্বাহ্ন | উত্তর চট্টগ্রাম

রাঙ্গুনিয়ার একটি মাত্র কেন্দ্রে টিকা নিতে আসা শিক্ষার্থীদের মধ্যে উপচে পড়া ভিড় দেখা গেছে। এ সময় শিক্ষার্থীদের মধ্যে কোনো সামাজিক দূরত্ব দেখা যায়নি। সবাই গা ঘেঁষে লাইনে দাঁড়ানো ছিল। উপজেলায় শুধুমাত্র একটি কেন্দ্রে টিকা দেয়ার কারনে এই অবস্থা স্বীকার করেছেন খোদ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা। 

উপজেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলায় ৩৫ হাজারের ওপরে শিক্ষার্থীকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ১১ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত ২৮ টি মাধ্যমিক ও  উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের একটি কেন্দ্রে করোনার টিকা দেওয়া হচ্ছে। ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের ওই টিকা দেওয়া হচ্ছে। মঙ্গলবার (১১ জানুয়ারি) ৮ শিক্ষা প্রতিষ্ঠানের ৫৭৫৯ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০ টার দিকে পৌরসভার অ্যাডভোকেট নুরুচ্ছফা তালুকদার অডিটোরিয়াম টিকা কেন্দ্রে গিয়ে দেখা যায়, ফটকের বাইরে উপচে পড়া ভিড়। ফটকের ভিতরে গেলে দেখা যায় শিক্ষার্থীদের ঠাসাঠাসি, সারি সারি লাইন। ভিড়ের মধ্যে শিক্ষার্থীরা গা ঘেঁষে দাঁড়িয়ে আছে। আশপাশে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকেরা ঘোরাঘুরি করছেন।

পারুয়া সাহাব্দীনগর উচ্চ বিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, ‘সকাল ৮ টার দিকে বাড়ি থেকে বের হয়েছি। প্রচুর ভিড়। কয়েক ঘন্টা অপেক্ষা করার পর টিকা নিতে পেরেছি। ” শিক্ষার্থীদের নিয়ে এসেছেন রাঙ্গুনিয়া আদর্শ বহুমুখী পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো. আবু সায়েম বলেন, “ টিকা কেন্দ্রের পরিবেশ ভালো। তবে টিকা দেয়ার জন্য শিডিউলে একদিনে বেশি সংখ্যক স্কুল রাখাতে একটু চাপটা বেশি হচ্ছে।  স্কুল অনুযায়ী টিকা দেয়ার সময়টাতে একটু বেশি গ্যাপ রাখলে ভালো হতো। 

একাধিক শিক্ষার্থী বলেন, এখানে লাইনে দাঁড়ানোর ক্ষেত্রে কোনো নিয়মের বালাই নেই। কেউ শারীরিক দূরত্ব মানছে না। সবাই গা ঘেঁষে দাঁড়াচ্ছে। 

টিকা কেন্দ্রে এসেছিলেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. নুরুল ইসলাম চৌধুরী। জানতে চাইলে তিনি বলেন, “ একটি মাত্র টিকা কেন্দ্র হওয়ায় একটি ভিড় রয়েছে। তবে আমরা চেষ্ঠা করছি যাতে ভিড় না হয়।”

টিকা কেন্দ্রে দেখাশোনার দায়িত্বে থাকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার মেজবাহ উদ্দিন আহমেদ ফাহিম বলেন, ‘ ৮ টি বুথে এক সঙ্গে ১৬ জন শিক্ষার্থীকে টিকা দেয়া হচ্ছে। একসাথে এত শিক্ষার্থীদের টিকা দিতে গিয়ে চাপ একটু বেশি। তবে টিকাদানকারীদের তেমন অসুবিধা হচ্ছেনা।