আজ রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

মিরসরাইয়ে নানা অপরাধে জড়িত ইউপি সদস্য মামুন সাময়িক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক, মিরসরাই: | প্রকাশের সময় : বুধবার ২৯ মে ২০২৪ ১০:৪৫:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

নানা অপরাধে জড়িত মিরসরাই উপজেলার ৯ নং মিরসরাই সদর ইউনিয়ন পরিষদের ৬ নং ওয়ার্ডের সদস্য আব্দুল্লাহ আল মামুন সাময়িক বরখাস্ত হয়েছেন। ইতিপূর্বে তিনি অপরাধের কারণে জেলও খেটেছেন। সর্বশেষ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইউপি-১ শাখার এক প্রজ্ঞাপনে ইউপি সদস্য আব্দুল্লাহ আল মামুনকে অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) ২০০৯-এর ৩৪ (১) এবং (৩৪) ৪ (খ) (ঘ) অনুযায়ী স্বীয় পদ হতে সাময়িক বরখাস্ত করা হয়।

আব্দুল্লাহ আল মামুন একই ইউনিয়নের মধ্যম তালবাড়িয়া গ্রামের আবু তাহেরের ছেলে। তিনি ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে আছেন।

জানা যায়, চলতি বছরের ২৮ ফেব্রæয়ারি দিবাগত রাত ২ টার দিকে মিরসরাই সদর ইউনিয়নের তালবাড়িয়া এলাকায় পাহাড়ি ও কৃষি জমির মাটি কেটে ইটভাটায় সরবরাহ করার সময় অভিযান পরিচালনা করেন তৎকালীন উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান। এসময় মিরসরাই সদর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল্লাহ আল মামুনকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ৪ ধারা লঙ্ঘনের দায়ে ১৫ ধারা মোতাবেক ৩ মাসের বিনাশ্রম কারাদÐ দেওয়া হয়েছে। 

এছাড়া মামুনের বিরুদ্ধে সংরক্ষিত বন থেকে গাছ কেটে পাচারের অভিযোগের প্রেক্ষিতে গত বছরের ৩০ সেপ্টেম্বর মিরসরাই সদর ইউনিয়নের মধ্যম তালবাড়িয়া রেল স্টেশন এলাকায় বনবিভাগ ও পুলিশ যৌথ অভিযান চালান। এসময় মিনি ট্রাক ভর্তি ১৮ ঘনফুট চোরাই সেগুন কাঠসহ মামুন গ্রেফতার হন। সেসময় মিরসরাই বিটের রেঞ্জ কর্মকর্তা শাহানশাহ নওশাদ বাদী হয়ে আব্দুল্লাহ আল মামুনকে আসামি করে বন আইনের ২৬ ধারায় মিরসরাই থানায় মামলা করেন।

সর্বশেষ এসব অভিযোগের ভিত্তিতে গত ২৬ মে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ইউপি-১ শাখার সিনিয়র সহকারী সচিব পূরবী গোলদার সাক্ষরিত এক প্রজ্ঞাপনে (নম্বর-৪৬.০০.১৫০০.০১৭.২৭.০০২.১৬-৪৭১) আব্দুল্লাহ আল মামুনের বিরুদ্ধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০-এর ৪ ধারা লঙ্ঘনের দায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড এবং তার বিরুদ্ধে দায়েরকৃত সি. আর মামলা নং-২৪১/২০২২ এর অভিয়োগ চট্টগ্রাম বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলে নেওয়ায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৪ (১) এবং ৩৪ (৪) (খ) (ঘ) ধারা অনুযায়ী চট্টগ্রাম জেলা প্রশাসক ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেন। অভিযোগের ভিত্তিতে আব্দুল্লাহ আল মামুনকে অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৪ (১) এবং ৩৪/৪) (খ) (ঘ) ধারা অনুযায়ী ইউনিয়ন পরিষদের স্বীয় পদ হতে সাময়িক বরখাস্ত করা হয়।

অপরদিকে গত ২৬ মে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ইউপি-১ শাখার সিনিয়র সহকারী সচিব পূরবী গোলদার সাক্ষরিত প্রজ্ঞাপনে (নম্বর-৪৬.০০.১৫০০.০১৭.২৭.০০২.১৬-৪৭২) কারণ দর্শানোর নোটিশে বলা হয়, আব্দুল্লাহ আল মামুনকে ইউপি সদস্য পদ থেকে চূড়ান্তভাবে অপসারণ করা হবে না, তার জবাব কারন দর্শানোর নোটিশ প্রাপ্তির ১০ কার্য দিবসের মধ্যে চট্টগ্রাম জেলা প্রশাসক মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে প্রেরণ নিশ্চিতকরণের জন্য নির্দেশনা প্রদান করা হয়।

৯নং মিরসরাই সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামসুল আলম দিদার জানান, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন লঙ্গনের অভিযোগে ৬নং ওয়ার্ডের সদস্য (সাময়িক বরখাস্ত) আবদুল্লাহ আল মামুনকে সাময়িক বরখাস্তের ব্যাপারে মন্ত্রণালয় থেকে চিঠি হাতে পেয়েছি। বিষয়টি তাকে জানিয়েছি।

মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাহফুজা জেরিন বলেন, মিরসরাই সদর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য আব্দুল্লাহ আল মামুনের বিরুদ্ধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন লঙ্গনের অভিযোগে তার দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিতে সমীচীন নয় এই মর্মে মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন দেয়া হয়েছে। বিষয়টি আমরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে অবগত করেছি।