আজ মঙ্গলবার ৭ মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১

মিরসরাইয়ে দিনব্যাপী পিঠা উৎসব

নিজস্ব প্রতিবেদক, মিরসরাই : | প্রকাশের সময় : শুক্রবার ১ ডিসেম্বর ২০২৩ ০৮:০৬:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

চট্টগ্রামের মিরসরাইয়ে দিনব্যাপী পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে । শুক্রবার (১ ডিসেম্বর) সকাল থেকে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত চলে পিঠা উৎসব। পিঠা উৎসব দেখার জন্য সকাল থেকে মিরসরাই ক্যাফেতে ভীড় জমান বিভিন্ন বয়সের, নানা পেশার মানুষ। 

জানা গেছে, মিরসরাই ক্যাফে ও অনলাইন ভিত্তিক সংগঠন মিরসরাইয়ান এর উদ্যোগে দিনব্যাপী এ পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবে বেশ কয়েকটি স্টলে প্রায় শতাধিক ধরনের পিঠা স্থান পায়। গ্রাম বাংলা ঐতিহ্য নতুন প্রজন্মকে জানাতে এমন ব্যতিক্রমী আয়োজন করেছে তারা। 

পরিবার নিয়ে ঘুরতে আসা ছলিম উদ্দিন বলেন, ‘পিঠা উৎসবের কথা শুনে পরিবারের সদস্যদের নিয়ে ছুটে এসেছি। খুব ভালো লাগছে। ছোট বেলায় মায়ের হাতে যেসব পিঠা খেয়েছি, অনেক বছর পর সেই পিঠাগুলো দেখলাম-খেলাম। ছেলে-মেয়েরা এসব পিঠার সাথে পরিচয় ছিলনা, তারা এখানে এসে অনেক পিঠার নাম জেনেছে। আয়োজকদের ধন্যবাদ জানাচ্ছি।’

উদ্যোক্তা তাহরিনা, তারান্নুম ও ইউশা বলেন, ‘আমরা তিন বান্ধবী মিলে স্টল দিয়েছি। সকাল থেকে ভালো বিক্রি হয়েছে। প্রথমবার পিঠা উৎসবে এসে ভালো সাড়া পেয়েছি। সকালে অনেক আইটেমের পিঠা এনেছি সব শেষ হয়ে গেছে। আমাদের স্পেশাল ছিল গোলাপ পিঠা, বেনি পিঠা।’

পিঠা উৎসবের অন্যতম উদ্যোক্তা মহিবুল আরিফ বলেন, ‘প্রথমবারের মত মিরসরাই ক্যাফে ও মিরসরাইয়ান অনলাইন গ্রæপের উদ্যোগে পিঠা উৎসবের আয়োজন করেছি। সাড়া পাওয়ায় খুব ভালো লাগছে। এতটা জমজমাট হবে ভাবিনি। নতুন প্রজন্মকে গ্রাম-বাংলার ঐতিহ্য পিঠা পুলির সাথে পরিচয় করে দিতে এই আয়োজন।



সবচেয়ে জনপ্রিয়