আজ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

দমন পীড়ন ও শঙ্কার মধ্য দিয়ে প্রচারণা শেষ, আগামী বুধবার ভোট

বোয়ালখালী প্রতিনিধি : | প্রকাশের সময় : সোমবার ৩ জানুয়ারী ২০২২ ০৭:৪৯:০০ অপরাহ্ন | চট্টমেট্টো

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার ৭টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রচার প্রচারণা শেষ হলো। হুমকি, ভয়ভীতি প্রদর্শন ও গ্রেপ্তার আতংকের  মধ্যে দিয়ে সোমবার (৩ জানুয়ারি) রাত ৮টায় প্রচারণা শেষ করেছেন প্রার্থীরা। আগামী ৫জানুয়ারি বুধবার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এই নির্বাচনে উপজেলার ৭টি ইউপিতে ২৫জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। এর মধ্যে ৪ ইউপিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর বিপক্ষে প্রতিদ্ব›িদ্বতা করছেন ৪ বিদ্রোহী প্রার্থী। পরিস্থিতি সামাল দিতে দল থেকে বিদ্রোহীদের বস্কিার করা হয়েছে। এরপরও বিদ্রোহীদের দমানো যায়নি। বরং শক্ত অবস্থানে থেকে নির্বাচনী কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন তারা। এবারও বোয়ালখালী থেকে নৌকা প্রতীকে মনোনয়ন পেয়েছেন পুরানোরা। 

এদিকে বিদ্রোহী ও স্বতন্ত্রদের দমাতে হামলা,মামলা ও কর্মী সমর্থকদের গ্রেপ্তার করছেন পুলিশ।

পুলিশের অতি উৎসাহি কয়েকজন কর্মকর্তা এলাকার নিরিহ ভোটারদের ধরে ডাকাতি,নাশকতা,ঘর পোড়াসহ বিভিন্ন মামলায় জড়িয়ে দিচ্ছে। এদের মধ্যে কলেজ ছাত্র থেকে শুরু করে দিন মজুরও রেহাই পাচ্ছেনা। এ ঘটনায় এলাকায় গ্রেপ্তার আতংক বিরাজ করছে। স্বতন্ত্র প্রার্থীর বাড়িতেও রাতে থানা পুলিশ একাধিকবার অভিযান চালিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

খোদ স্থানীয় সাংসদ মোছলেম উদ্দিন আহমদ উপজেলার বিভিন্ন ইউনিয়নে নির্বাচনী এলাকায় নৌকার পক্ষে প্রচারণা চালিয়ে প্রতিদ্ব›িদ্ব প্রার্থীদের নানা রকম হুমকী প্রদান করে নৌকার পক্ষে ভোট চান। সাংসদের আচারণ বিধি লংঘনের ঘটনায় স্থানীয় প্রশাসন অসহায়ত্ব প্রকাশ করলেও এ অভিযোগে নির্বাচন কমিশন(ইসি) তাকে দুইবার সর্তক করেছেন।  এ পরিস্থিতিতে সুষ্ট নির্বাচন নিয়ে প্রার্থী ও ভোটারদের মধ্যে সংশয় কাটছেনা। তার উপর পাল্টপাল্টি অভিযোগতো রয়েছেই।

 

উপজেলার শাকপুরা ইউপিতে বিদ্রোহী প্রার্থীর সাথে মোকাবিলা করতে হচ্ছে নৌকার প্রার্থী বর্তমান চেয়ারম্যান আবদুল মান্নান মোনাফকে। এখানে বিদ্রোহী প্রার্থী হলেন- উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য মো. গিয়াস উদ্দীন। সারোয়াতলী ইউপিতে নৌকা নিয়ে লড়ছেন বর্তমান চেয়ারম্যান বেলাল হোসেন। তার বিরুদ্ধে প্রার্থী হয়েছেন উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য মুক্তিযোদ্ধা এএমএম ইউছুপ চৌধুরী। চরণদ্বীপ ইউপিতে বর্তমান চেয়ারম্যান পেয়েছেন নৌকা প্রতীক। আনারস প্রতীক নিয়ে তার প্রতিপক্ষ উপজেলা আওয়ামী লীগের যুব ও ক্রিড়া বিষয়ক সম্পাদক মো. নুরুল আমিন খান। শ্রীপুর-খরণদ্বীপ ইউপিতে নৌকা প্রতীকে আবারো লড়ছেন বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ মোকারম। তার প্রতিদ্বন্দ্বী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. জমির উদ্দীন।

জানা গেছে, পোপাদিয়া, আমুচিয়া ও আহলা করলডেঙ্গা ইউপিতে আওয়ামী লীগের কোনো বিদ্রোহী প্রার্থী নেই। পোপাদিয়া ইউপিতে বর্তমান চেয়ারম্যান এসএম জসিম উদ্দীন নৌকা প্রতীকে মাঠে রয়েছেন। তার সাথে প্রতিদ্বন্দ্বীতা করছেন স্বতন্ত্র প্রার্থী বাবু দাশ। আমুচিয়া ইউপিতে বর্তমান চেয়ারম্যান কাজল দে নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বীতা করছেন কমিউনিস্ট পার্টি (সিপিবি) মনোনীত কাস্তে  প্রতীকের প্রার্থী অনুপম বড়–য়া পারুর সাথে। আহলা করলডেঙ্গা ইউপিতে নৌকা প্রতীক পেয়েছেন মনসুর আহাম্মদ বাবুল। তিনি প্রতিদ্বন্দ্বীতা করছেন বর্তমান চেয়ারম্যান আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হামিদুল হক মান্নানের সাথে।

 

 

 

 



সবচেয়ে জনপ্রিয়