আজ রবিবার ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১
ফটিকছড়ির জেসমিন

চা বাগানে পাতা তুলে দেশ সেরা

সালাহউদ্দিন জিকু, ফটিকছড়ি : | প্রকাশের সময় : মঙ্গলবার ৪ জুন ২০২৪ ০৫:৪৩:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

সারাদেশে সর্বোচ্চ চা পাতা উত্তোলনকারী শ্রমিক হিসেবে 'জাতীয় চা পুরস্কার' পেয়েছেন ফটিকছড়ির নেপচুন চা বাগানের শ্রমিক জেসমিন আকতার। কাজের স্বীকৃতি হিসেবে তিনি এ পুরস্কার পেয়েছেন। ৪ জুন (মঙ্গলবার) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় চা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর হাত থেকে এ পুরস্কার গ্রহন করেন তিনি।

 

জানাগেছে, প্রতি ঘণ্টায় ৪৮ কেজি এবং বছরে ২৫ হাজার ২১৭ কেজি চা পাতা উত্তোলন করে দেশ সেরা হন জেসমিন আকতার। এবার মোট আটটি ক্যাটাগরিত জাতীয় চা পুরস্কার দেওয়া হয়। এর মধ্যে শ্রমিক ক্যাটাগরিতে দ্বিতীয়বারের মতো পুরস্কার অর্জন করে ফটিকছড়ির নেপচুন চা বাগান। 

 

নেপচুন চা বাগানের উপ-ব্যবস্থাপক রিয়াজ উদ্দিন বলেন, আমাদের শ্রমিক জেসমিন আকতার সর্বোচ্চ পাতা উত্তোলনকারী হিসেবে জাতীয় পুরস্কার অর্জন করায় আমরা গর্বিত। তিনি আরো বলেন, এটি আমাদের দ্বিতীয় অর্জন। গত বছরও একই ক্যাটাগরীতে পুরস্কার জিতেছিলাম।

 

শ্রেষ্ঠ চা উত্তোলনকারী জেসমিন আকতারের আদি বাড়ি কুমিল্লা জেলায়। বর্তমানে  স্থায়ী ভাবে স্বামী সংসার নিয়ে নেপচুন বাগানের অভ্যন্তরে বসবাস করেন তারা। ৪১ বছর পূর্বে কাজের সন্ধানে ফটিকছড়ির নেপচুন চা বাগানে আসেন জেসমিন। শুরু থেকে কাজের প্রতি ভীষণ আগ্রহ ছিল তার।

 

জানতে চাইলে পুরস্কার বিজয়ী জেসমিন আকতার বলেন, "আমি খুব আনন্দিত। পরিবারের সবাই আনন্দিত। গত বছর আমাদের বাগানের আরেক শ্রমিক উপলক্ষী সেরা হয়ে পুরস্কার জিতেছিল। এবার আমি পেলাম। বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই আমাদের মতো ক্ষুদ্র শ্রমিকদের কাজের মূল্যায়ন করার জন্য।

 

পরিবারের আট সদস্য চা শিল্পের সাথে জড়িত উল্লেখ করে জেসমিন আকতার আরো বলেন, নাতি-নাতনীদেরকে আমাদের মতো শ্রমিক পেশায় নিতে চাইনা। তাদেরকে লেখা পড়া শিখিয়ে মানুষের মতো মানুষ করতে চাই।