আজ শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১

করোনাকালে পুলিশ নতুন অধ্যায়ের সূচনা করেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ ০৫:৩৫:০০ অপরাহ্ন | জাতীয়

 

করোনাকালে পুলিশ কর্মক্ষেত্রের বাইরে গিয়ে যে ধরনের মানবিক কাজ করেছে, তাতে এক নতুন অধ্যায়ের সূচনা করেছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে কোভিড-১৯ নিয়ন্ত্রণে জীবনের ঝুঁকি নিয়ে সম্মুখযোদ্ধা হিসেবে দায়িত্ব পালনকারী বাংলাদেশ পুলিশ সদস্যদের কাজের স্বীকৃতিস্বরূপ সরকার অনুমোদিত করোনা ইনসিগনিয়া উন্মোচন অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, করোনাকালে পুলিশ জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছে, জীবনের তোয়াক্কা না করে। সরকারের পক্ষ থেকে আমরা আশানুরূপ কোনো কিছু দিতে পারিনি কিন্তু পুলিশ কর্তব্য পালনে কোনো ঢিলেমি করেনি। করোনাকালে মূল দায়িত্ব পালন করেছে পুলিশ।

তিনি বলেন, করোনার সংক্রমণ শুরুর দিকে যখন পরিবারের কোনো সদস্য মারা যেত তখন তাদের দাফনের জন্য কিংবা গ্রহণ করতে অনেকেই অপারগতা প্রকাশ করেছেন। লাশ দাফন থেকে শুরু করে বাসায় বাসায় খাবার পৌঁছে দেওয়ার মতো মানবিক কাজগুলো করোনাকালে করেছেন পুলিশের সদস্যরা।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেন, করোনা সংক্রমণ যখন বাংলাদেশের শুরু হয়, তখন এ নিয়ে কী করা হবে বা চিকিৎসা ব্যবস্থা কী এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো ধারণা ছিল না। এ প্রেক্ষিতে আমরা মহাকাব্যের যুদ্ধে লিপ্ত হই। সেই যুদ্ধে অংশগ্রহণের স্বীকৃতিস্বরূপ আজকের এই ইনসিগনিয়া পাওয়া।  

তিনি বলেন, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় করোনাকালে আমরা কাজ করে গিয়েছি। আমরা শুধু আমাদের সহকর্মীদের সুরক্ষিত করিনি, জনগণকেও সুরক্ষিত রাখার চেষ্টা করেছি। বাস্তবায়ন থেকে শুরু করে পণ্যবাহী গাড়ি চলাচল নিশ্চিতের কাজ করেছে পুলিশ। গত দেড় বছরের বেশি সময় আমরা গবেষণার মধ্য দিয়ে অতিবাহিত করেছি। করোনাকালে কর্তব্য পালন করতে গিয়ে এখন পর্যন্ত পুলিশে ১০৭ জন সদস্য মৃত্যুবরণ করেছেন। ২৬ হাজারেরও বেশি সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তরা সুস্থ হয়ে ডিউটি করছেন বলে জানান আইজিপি।

অনুষ্ঠানে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম, র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুনসহ পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।