আজ শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

এবার ভারত থেকে ক্যাম্পে আসছে রোহিঙ্গা

আমান উল্লাহ কবির, টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি : | প্রকাশের সময় : মঙ্গলবার ২৪ মে ২০২২ ০৩:৫৩:০০ অপরাহ্ন | কক্সবাজার প্রতিদিন

এবার ভারত থেকে ক্যাম্পে আসছে রোহিঙ্গা। টেকনাফের আলীখালী রোহিঙ্গা ক্যাম্পে ভারত থেকে আসা দুইজন রোহিঙ্গা কে আটক করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) সদস্যরা।

তারা হচ্ছে- সাইদুল ইসলামের পুত্র মোঃ জামাল (৬৫) এবং তার স্ত্রী মোসাঃ নূর জাহান (৬০)।

২৪ মে মঙ্গলবার সকাল সাড়ে ৮ টায় আলীখালী ক্যাম্পের ঘর-৩২, ব্লক-ডি-২০ এ বসবাসরত মেয়ে রশিদ আহমেদের স্ত্রী গুল মরিজান(৪০) এর ঘর থেকে তাদের আটক করা হয়।

১৬ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) অধিনায়ক এসপি মোহাম্মদ তারিকুল ইসলাম জানান, রোহিঙ্গা মোঃ জামাল (৬৫) ও তার স্ত্রী নূর জাহান (৬০) ভারতের জম্মু কাশ্মীর হতে অজ্ঞাত দালালের মাধ্যমে কুমিল্লা সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। তারা মঙ্গলবার ভোরে কক্সবাজার হয়ে সড়ক পথে গোপনে আলীখালী ক্যাম্পে বসবাসরত তাদের মেয়ে গুল মরিজানের ঘরে অবস্থান করে। গোপন সংবাদ পেয়ে সরেজমিন ওই ঠিকানায় উপস্থিত হয়ে সত্যতা পেয়ে বিষয়টি ক্যাম্প ইনচার্জ  (সিআইসি) কে অবহিত করা হয়। তিনি আরো জানান, ভারত থেকে আসা ওই রোহিঙ্গারা ক্যাম্প-২৩ (শামলাপুর) হতে ২০১৮ সালে ভারতে গমন পূর্বক জম্মু কাশ্মীরের শরণার্থী ক্যাম্পে চার বছর বসবাস করে আসছিল। অজ্ঞাত দালালের মাধ্যমে ফের তারা বাংলাদেশে ফিরে আসে।

ওই দুই রোহিঙ্গাকে ক্যাম্প সিআইসি সংশ্লিষ্ট মাঝির (নেতা) মাধ্যমে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে স্থানান্তর করেন।

উল্লেখ্য, গত ১৯ মে একই ক্যাম্প হতে তৈয়বা খাতুন(৩৫) ও তার দুই ছেলে নূর সালাম (১৮) এবং ছলিমুল্লাহ্ নামে তিনজন রোহিঙ্গাকে আটক করে এপিবিএন সদস্যরা। তারাও একই ভাবে ভারত থেকে অবৈধভাবে এদেশে প্রবেশ করে। তারা মায়ানমার হতে পালিয়ে দীর্ঘদিন ভারতে অবস্থান করছিল। পরে তৈয়বা খাতুনের স্বামী রফিক এদেশে অবস্থান করায় তারা রোহিঙ্গা ক্যাম্পে ফিরে আসে।