আজ রবিবার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ই আশ্বিন ১৪৩১

উপকূল গিলে খাচ্ছে ক্যাপিটাল পেট্রোলিয়াম লিমিটেড

সীতাকুণ্ড প্রতিনিধি : | প্রকাশের সময় : শনিবার ২২ জানুয়ারী ২০২২ ০৭:৩০:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার বাড়বকুণ্ড সমুদ্র উপকূল থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে সমুদ্র উপকূলের বেডিবাঁধ সংলগ্ন কয়েক একর নিচু ভূমি ভরাট করেছে ক্যাপিটাল পেট্রোলিয়াম লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। প্রায় ১ হাজার মিটার লম্বা জোড়া পাইপ বসিয়ে সাগর থেকে বালু উত্তোলন করছে প্রতিষ্ঠানটি। দিন-রাত সাগরে চষে বেড়াচ্ছে একাধিক বালু উত্তোলনকারী ড্রেজারও। প্রশাসনের অনুমতি নিয়ে বালু উত্তোলন করার দাবি করলেও এখন পর্যন্ত প্রতিষ্ঠানটি অনুমোদন পায়নি বলে জানা যায়। প্রশাসনের চোখ এড়াতে তাই রাতের আঁধারে বালু উত্তোলন করছে প্রতিষ্ঠানটি।

 

জানা যায়, সমুদ্র উপকূলের বেড়িবাঁধ সংলগ্ন কয়েক একর নিচু জমি ক্যাপিটাল পেট্রোলিয়াম লিমিটেডের কাছ থেকে কিনে নেয় পার্শ্ববর্তী এনবি স্টিল লিমিটেড নামক একটি প্রতিষ্ঠান। কেনার সময় তারা ক্যাপিটাল পেট্রোলিয়ামকে শর্ত দিয়েছিল জায়গাটি ভরাট করে দিতে হবে। সেই প্রতিশ্রুতি মোতাবেক জায়গাটি ভরাট করতে সাগর থেকে নির্বিচারে অবৈধভাবে বালু উত্তোলন করছে ক্যাপিটাল পেট্রোলিয়াম। এ কাজে তাদের সহযোগিতা দিচ্ছে এনবি স্টিলও। 

 

বাড়বকুণ্ড সমুদ্র উপকূলে সরেজমিনে গিয়ে দেখা যায়, বেড়িবাঁধের পূর্ব পাশ ঘেঁষে অবস্থিত কয়েক একর কৃষি জমিতে মাটি কেটে চর্তুপাশে স্তূপ করেছে এনবি স্টিল। আর মাঝখানে করা হয়েছে বিশালাকার খাদ। সমুদ্র থেকে বালু উত্তোলন করে ফেলা হচ্ছে সেই খাদে। আর এই কাজের ইজারা নিয়েছে ক্যাপিটাল পেট্রোলিয়ামের লোকজন। এসব কিছু দেখভালে যৌথভাবে নিয়োজিত রয়েছে ক্যাপিটাল ও এনবি স্টিলের শ্রমিকরা।

 

স্থানীয়রা জানান, ক্যাপিটাল এলপি গ্যাস ও এনবি স্টিল মিলে কোনো ধরনের অনুমোদন ছাড়াই অবৈধভাবে সাগর থেকে বালু উত্তোলন করছে। এতে কৃষি জমির বিনাশসহ পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটছে। এ কাজে স্থানীয় ইউপি চেয়ারম্যানও জড়িত বলে স্থানীয়রা অভিযোগ করেন। 

 

এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. ছাদাকাত উল্ল্যাহ মিয়াজী বলেন, আমি যতটুকু জানি প্রশাসনের অনুমতি নিয়ে তারা বালু উত্তোলন করছে। আমার এলাকায় যে কোম্পানি আসুক তাদের সহযোগিতা করব আমি। একটি ইন্ডাস্ট্রি হলে আমার এলাকার মানুষের কর্মসংস্থান হবে।

 

 এ বিষয়ে জানতে চাইলে এনবি স্টিলের কর্ণধার মো. তছলিম উদ্দিন বলেন, জায়গাটি আমরা ক্যাপিটাল পেট্রোলিয়াম থেকে কিনে নিয়েছি ভরাট করে দেয়ার শর্তে, বালু উত্তোলন করে জায়গাটি ভরাট করার দায়িত্বও তাই ক্যাপিটালের।

 

এ বিষয়ে ক্যাপিটালের প্রশাসনিক কর্মকর্তা নাজিম উদ্দিন বলেন, বালু উত্তোলন করা হচ্ছে না। শুধু সাগর থেকে এনে নিচু জমি ভরাট করা হবে। স্থানীয় প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের অনুমতির জন্য আমরা যোগাযোগ করছি।

 

এদিকে বালু উত্তোলনের অভিযোগ পেয়ে গত সপ্তাহে পরিবেশ অধিদপ্তর এবং উপকূলীয় বনবিভাগ অভিযান চালিয়ে বালু উত্তোলনে ব্যবহৃত দুটি পাইপ কেটে দেয়ার পাশাপাশি বালু উত্তোলনের সঙ্গে জড়িত দুই শ্রমিককে গ্রেপ্তার করে। পরে ক্যাপিটাল পেট্রোলিয়ামের বিরুদ্ধে একটি মামলাও দায়ের করে পরিবেশ অধিদপ্তর। 

এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলার উপ-পরিচালক মো. ফেরদৌস আনোয়ার বলেন, বালি উত্তোলনের বিষয়ে আমাদের থেকে অনুমতি নেয়া হয়নি। আমরা অভিযোগ পেয়ে কয়েকদিন আগে পরিদর্শনে গিয়ে বালি উত্তোলনের পাইপ কেটে নিয়ে আসি। নিষেধাজ্ঞা অমান্যের খবর যদি সত্য হয় আমরা আবারও অভিযান চালিয়ে উত্তোলনকারীদের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা গ্রহন করবো৷