আজ বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১

বিশ্বকাপে বাজে পারফরম্যান্স : পাপন-সাকিবের পদত্যাগ চেয়ে নোটিশ

খেলাধুলা ডেস্ক : | প্রকাশের সময় : রবিবার ১২ নভেম্বর ২০২৩ ০৫:৫৪:০০ অপরাহ্ন | খেলাধুলা

ভারতে চলমান বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন ও জাতীয় দলের অধিনায়ক সাকিব আল হাসানের পদত্যাগ চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

 

 

রোববার (১২ নভেম্বর) তাদের পদত্যাগ চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন খন্দকার হাসান শাহরিয়ার নামে হাইকোর্টের এক আইনজীবী।

 

নোটিশে বিসিবি সভাপতি, প্রধান নির্বাহী কর্মকর্তা ও জাতীয় ক্রিকেট দলের (পুরুষ) অধিনায়ককে বলা হয়, ক্রিকেট এখন বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলা। কিন্তু আইসিসি পুরুষ বিশ্বকাপ ক্রিকেট ২০২৩ ছিল বাংলাদেশের জন্য ব্যর্থ মিশন। আইসিসি ওয়ানডে সুপার লিগে তৃতীয় স্থানে থেকে বিশ্বকাপে পা রাখে বাংলাদেশ। শুরুর আগেও শুরু থাকে। সেই মতো বাংলাদেশের বিশ্বকাপ মিশনের শুরু অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালকে বাদ দিয়ে। অবশ্য বাদ দেওয়া হয়েছিল, না তিনিই সরে গিয়েছিলেন, সেই বিতর্ক পাশে সরিয়ে রেখেও এ কথা বলতে হবে মহাবিতর্কে বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ জাতীয় পুরুষ ক্রিকেট দল। তখন দলের প্রত্যাশা ছিল একটাই সেমিফাইনাল খেলা। এরপর প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে বাংলাদেশ জাতীয় পুরুষ ক্রিকেট দল শুভসূচনা করে। ধর্মশালায় সেই ম্যাচ শেষ হওয়ার পরও কেউ ধারণা করাতে পারেনি এমন বাজেভাবে বাংলাদেশের বিশ্বকাপ মিশন শেষ হবে। যা সমগ্র বাংলাদেশের জনগণকে ব্যথিত করেছে।

 

নোটিশে আরও বলা হয়, মাঠের খেলার বাইরে এবারের বিশ্বকাপে সাকিব আল হাসান টুর্নামেন্টের মাঝে দলকে ফেলে দেশে এসেছিলেন অনুশীলন করতে। এর আগেও তিনি বিভিন্ন সময়ে খেলা চলাকালীন বিজ্ঞাপনের শুটিং করে সমালোচিত হয়েছিলেন। যা কাম্য নয়। সাকিবের মতো একজন উঁচু মাপের খেলোয়াড়ের কাছে সমগ্র জাতি আরও পেশাদারিত্ব ও দায়িত্বশীল আচরণ প্রত্যাশা করে।

 

এদিকে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের ব্যর্থ মিশন শেষে আজ দেশে ফিরেছে বাংলাদেশ দল। আগের তিন বিশ্বকাপে তিনটি করে জয় পেলেও এবার মাত্র দুটি ম্যাচে জয় নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে টাইগারদের।অন্তত সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখছিল বাংলাদেশ দল। তবে যে আশার ফানুস নিয়ে ভারতে গিয়েছিল টাইগাররা, ব্যাটে-বলে ধারাবাহিক ব্যর্থতায় আগেই বিদায় নিয়েছে।