আজ শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

পোমরায় তৈল, গ্যাস অনুসন্ধানে বাপেক্সের বিষ্পোরণ, আতংকিত এলাকাবাসী

ইসমাঈল হোসেন, রাঙ্গুনিয়া প্রতিনিধি : | প্রকাশের সময় : বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ ০৭:৫৯:০০ অপরাহ্ন | উত্তর চট্টগ্রাম

রাঙ্গুনিয়ার পোমরায় বাপেক্স (Bangladesh Petroleum Exploration and Production Company Limited) সম্প্রতি পোমরা ইউনিয়নে তাদের ম্যাপ অনুযায়ী তৈল, গ্যাস অনুসন্ধানের জন্য রুটিন ওয়ার্কের মাধ্যমে মাটির ৭০ ফুট গভীরে বোম ব্লাস্ট প্রক্রিয়া চালাচ্ছে। এরফলে পোমরা ও আশেপাশের এলাকায় বিকট শব্দে কেপে উঠছে৷ এমনকি এই শব্দে অনেক নতুন-পুরাতন পাকা-কাচা ঘরে ফাটল ধরারও খবর পাওয়া গেছে। বাপেক্সের এই বিষ্পোরণের বিষয়টি স্থানীয়রা আগে থেকে না জানায় আতংকিত হয়ে পড়ছে। আতংকিত মানুষ ফেসবুকেও বিকট শব্দের কারণ জানতে চেয়ে পোস্ট দিচ্ছেন। 

 

পোমরা শান্তিরহাট এলাকার বাসিন্দা জাহেদুল আলম চৌধুরী আইয়ুব জানান, বাপেক্স শান্তিরহাট বঙ্গবন্ধু স্কুলের কাছাকাছি এলাকায় বুধবার (২৯ ডিসেম্বর) সকাল থেকে বিষ্পোরণ ঘটিয়েছে। তাদের শক্তিশালী এই বিষ্পোরণের ফলে আশেপাশের এলাকায় ভূমিকম্পের ন্যায় কেপে উঠছে। এমনকি অনেক ভবনে ফাটল ধরেছে। আমার নিজেরদের ভবনেও তাদের বিষ্পোরণের শব্দে ফাটল ধরেছে। বিষয়টি তাদের জানালে তারা এসে ছবি তুলে নিয়ে গেছেন। 

 

তিনি আরও বলেন, "স্থানীয়দের আগে থেকে না জানিয়ে বাপেক্সের এমন কান্ড, এলাকার মানুষের জন্য আতংকের  কারন হয়ে দাড়িয়েছে। ইতিমধ্যে অনেকের নতুন ভবন এবং মাটির ঘরে ফাটল দেখা দিয়েছে। অনতিবিলম্বে গনবসতিপূর্ণ এলাকা থেকে ঘরবাড়ি ক্ষতি হয় এমন কার্যক্রম বন্ধ করা প্রয়োজন।"

 

এই বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ইফতেখার ইউনুস বলেন, বাপেক্সের পক্ষ থেকে বেশ কিছুদিন আগে প্রশাসনকে অবহিত করা হয়েছিল। তবে এমন কাজ চালানোর আগে মাইকিং করা প্রয়োজন ছিল। বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানান তিনি।