আজ মঙ্গলবার ১৮ জুন ২০২৪, ৪ঠা আষাঢ় ১৪৩১

ডেঙ্গুতে ১৫ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৯৪৪

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : বুধবার ১৩ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৩৪:০০ অপরাহ্ন | জাতীয়

ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে আরও দুই হাজার ৯৪৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

 

বুধবার (১৩ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে দুই হাজার ৯৪৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

 

এর মধ্যে ঢাকাতে ৮২৩ জন এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) দুই হাজার ১২১ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে মোট দুই হাজার ৯৫৬ ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন।

 

এর মধ্যে ঢাকায় বিভিন্ন হাসপাতাল থেকে ৯০২ জন এবং সারাদেশের (ঢাকায় ব্যতীত) বিভিন্ন হাসপাতালে থেকে দুই হাজার ৫৪ জন ছাড়পত্র পেয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৫ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ছয় জন ঢাকাতে এবং নয় জন সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) মারা যান।

 

এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ৭৬৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকাতে ৫৩৭ জন এবং সারাদেশে (ঢাকা সিটি ব্যতীত) ২৩০ জন মারা যান।

 

চলতি বছরের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মোট এক লাখ ৫৭ হাজার ১৭২ জন। এর মধ্যে ঢাকাতে ৬৯ হাজার ৭৬০ জন ও সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ৮৭ হাজার ৪১২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

 

চলতি বছরে এ পর্যন্ত মোট এক লাখ ৪৬ হাজার ৪১৭ ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে ৬৫ হাজার ৮৬ জন এবং সারা দেশের (ঢাকা সিটি ব্যতীত) বিভিন্ন হাসপাতাল ৮১ হাজার ৩৩১ জন ছাড়পত্র পেয়েছেন।

 

বর্তমানে সারাদেশে মোট ৯ হাজার ৯৮৮ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। ঢাকাতে চার হাজার ১৩৭ জন এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) পাঁচ হাজার ৮৫১ রোগী হাসপাতালে ভর্তি আছেন।

 

এতে আরও বলা হয়, চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার শতকরা ৯৩ শতাংশ। হাসপাতালে ভর্তি থাকার হার ৬ শতাংশ এবং মৃত্যুর হার শূন্য দশমিক পাঁচ শতাংশ।

 

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ৬২ হাজার ৩৮২ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ২৮১ জন মারা যান।