আজ রবিবার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

৯০০ ফুট ওপরে আটকা ক্যাবল কার থেকে দুই শিশু উদ্ধার, চলছে অভিযান

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : মঙ্গলবার ২২ অগাস্ট ২০২৩ ০৯:৩৩:০০ অপরাহ্ন | আন্তর্জাতিক

পাকিস্তানে ক্যাবল কারের দড়ি ছিঁড়ে প্রায় ৯০০ ফুট ওপরে আটকা পড়ে ছয় শিশুসহ আট আরোহী। তাদের মধ্যে দুই শিশুকে উদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী। বাকিদের উদ্ধারে এখনো অভিযান চলছে। হেলিকপ্টারের মাধ্যমে এই উদ্ধার অভিযান পরিচালনা করা হচ্ছে।

ঝুঁকিপূর্ণ এই অভিযানে বড় বাধা ঝোড়ো হাওয়া। তাছাড়া এরই মধ্যে সেখানে সন্ধ্যা হয়ে গেছে। এমন পরিস্থিতিতে বাকিদের নিরাপদে উদ্ধার নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

এর আগে, মঙ্গলবার (২২ আগস্ট) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ৮টার মধ্যে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়া প্রদেশের বাট্টাগ্রামে দুর্ঘটনার কবলে পড়ে ওই ক্যাবল কার। দুটি দড়ি ছিঁড়ে গেলে সমুদ্রপৃষ্ঠ থেকে অন্তত ৯০০ ফুট ওপরে আটকা পড়ে সেটি। এসময় ক্যাবল কারটির ভেতরে ছিল ছয় শিশু শিক্ষার্থীসহ আট আরোহী।

 

আটকেপড়া শিশুদের বয়স ১০ থেকে ১৫ বছর। অন্য এক আরোহী হৃদযন্ত্রের সমস্যার কারণে অজ্ঞান রয়েছে বলে জানা গেছে।

 

আটকেপড়া শিশুদের কাছে খাবার বা পানি কিছুই নেই। এ কারণে দ্রুততম সময়ে তাদের উদ্ধার জরুরি হয়ে পড়েছে।

 

আল্লাইয়ের সহকারী কমিশনার জাওয়াদ হোসেন জানিয়েছেন, রেসকিউ ১১২২ টিম ক্যাবল কারটির নিচে জাল বিছিয়ে দেওয়ার চেষ্টা করছে।

 

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ঘটনাস্থলে স্পেশাল সার্ভিস গ্রুপ (এসএসজি) কমান্ডোদের মোতায়েন করা হয়েছে।

 

জানা গেছে, মঙ্গলবার সকালে আল্লাই এলাকায় স্কুলে যাওয়ার পথে ছয় শিশু ও দুই স্থানীয় ব্যক্তি এই দুর্ঘটনার কবলে পড়েন। ক্যাবল কারটির একটি দড়ি ছিঁড়ে গেলে ভেতরে আটকা পড়েন তারা।

 

সহকারী কমিশনার জানিয়েছেন, দুর্গম এলাকাটিতে কোনো সেতু বা সড়ক না থাকায় নদী পার হতে ক্যাবল কার ব্যবহার করা হতো। এর দু’পাশে বিশাল বিশাল পাহাড় ও নিচ দিয়ে বয়ে গেছে ঝাংরি নদী।