আজ বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

স্বামীর আড়াই কোটি টাকার সম্পদে আসামি স্ত্রী

নিজস্ব প্রতিবেদক : | প্রকাশের সময় : রবিবার ৭ মে ২০২৩ ১১:০৯:০০ পূর্বাহ্ন | আইন-আদালত

আড়াই কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে দায়ের করা মামলার আসামি হয়েছেন আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রকের দপ্তরের সাবেক নিয়ন্ত্রক মুন্সী রুহুল আমীন ও তার স্ত্রী কানিজ ফাতেমা।

তাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির সহকারী পরিচালক সাইফুল ইসলাম বাদী হয়ে সম্প্রতি মামলাটি দায়ের করেন। রোববার (৭ মে) দুদকের ঊর্ধ্বতন একটি সূত্র ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলায় স্বামীর অবৈধভাবে অর্জিত সম্পদকে বৈধতা দানের উদ্দেশ্যে সরাসরি সহায়তা করার অভিযোগে কানিজ ফাতেমাকে প্রথম আসামি ও স্বামী রুহুল আমীনকে দ্বিতীয় আসামি করা হয়েছে। তাদের বিরুদ্ধে ১ কোট ৭৫ লাখ ৮ হাজার ৬০১ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও ৯৩ লাখ ১৪ হাজার ৪২৩ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়েছে। তাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭(১) ও ২৬ (২) এবং দণ্ডবিধির ১০৯ ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলে উল্লেখ করা হয়েছে। 

এজাহার সূত্রে আরও জানা গেছে, কানিজ ফাতেমার বিরুদ্ধে জ্ঞাত আর বহির্ভূত সম্পদ অর্জনের প্রাথমিক সত্যতা পাওয়ায় সম্পদ বিবরণীর নোটিশ দিলে ২০২০ সালে ২১ ডিসেম্বর তিনি সম্পদ বিবরণী দুদকে দাখিল করেন। যেখানে তিনি ১ কোটি ৭০ লাখ ৫৮ হাজার ৮৭৭ টাকার সম্পদ প্রদর্শন করেন। যার মধ্যে ৯৩ লাখ ১৪ হাজার ৪২৩ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন বলে দুদক প্রমাণ পেয়েছে। এছাড়া অনুসন্ধানকালে ১ কোট ৭৫ লাখ ৮ হাজার ৬০১ টাকার সম্পদের কোনো বৈধ উৎস পাওয়া যায়নি। এসব সম্পদ মূলত তার স্বামী মুন্সী রুহুল আমীনের অবৈধভাবে অর্জিত, যা তার নামে স্থানান্তরিত হয়েছে বলে অনুসন্ধানকালে প্রাথমিকভাবে প্রতীয়মান হয়। কাজেই আসামি কানিজ ফাতেমা তার স্বামী মুলী রুহুল আমীনকে আসামি করা হয়েছে মামলায়।